নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সামনে রেখে বরগুনায় দেশের প্রথম নৌকা জাদুঘর উদ্বোধন হয়েছে। আজ বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় ফিতা কেটে ১০০ বেলুন উড়িয়ে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরটি উদ্বোধন করেন বরগুনার বিদায়ী জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর পরিকল্পনায় জেলা প্রশাসন ভবন সংলগ্ন পুরাতন পাবলিক লাইব্রেরি চত্বরে ৭৮ শতক জমির ওপর মাত্র ৮১ দিনে বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের নির্মাণ কাজ শেষ করা হয়েছে।

এর আগে ৮ অক্টোবর এ জাদুঘরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বরিশাল বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার। জাদুঘরটি নির্মিত হয়েছে ১৬৫ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের নৌকার আদলে। এর মূল ভবনটি ৭৫ ফুট। গলুই ২৫ ফুট করে; নৌকার পেটের মধ্যে রয়েছে বিভিন্ন রকমের নৌকার মডেল।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বরিশালটাইমসকে বলেন, জাদুঘরটি ১০ জানুয়ারি সাধারণের জন্য খুলে দেয়া হবে। প্রতিদিন বিকাল ২টা থেকে রাত ৭টা পর্যন্ত খোলা থাকবে। তবে সারা দিন খোলা থাকবে শুক্র ও শনিবার। মঙ্গলবার সাপ্তাহিক বন্ধ। শিক্ষার্থীদের প্রবেশ মূল্য ১০ টাকা এবং সাধারণের ২০ টাকা।’