বাবুগঞ্জে ভূমি সেবা সপ্তাহের বর্ণাঢ্য উদ্বোধন

আরিফ আহমেদ মুন্না ভূমি সংক্রান্ত সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে বাবুগঞ্জে ভূমি সেবা সপ্তাহ-২০২২ শুরু হয়েছে। উপজেলা ভূমি অফিসের উদ্যোগে ১৯ মে থেকে ২৩ মে পর্যন্ত ওই ভূমি সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আমীনুল ইসলাম।

বৃহস্পতিবার (১৯ মে) উপজেলা ভূমি অফিস চত্ত্বরে ওই ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন উপলক্ষ্যে এক আলোচনা সভা ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলামের সভাপতিত্বে এবং বিমানবন্দর প্রেসক্লাব সভাপতি আরিফ আহমেদ মুন্নার সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ মিজানুর রহমান।

উদ্বোধনী অনুষ্ঠানের ওই আলোচনা সভা ও সুধী সমাবেশে এসময় বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রহমতপুর ইউপি চেয়ারম্যান মৃধা মুহঃ আক্তার-উজ-জামান মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইকবাল আহমেদ আজাদ, মহিলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব ও বাবুগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মাহবুবুর রহমান।

এসময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে আরও বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল করিম হাওলাদার, চাঁদপাশা ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন রাঢ়ী, কেদারপুর ইউপি চেয়ারম্যান নূরে আলম বেপারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাসুদ করিম, বাবুগঞ্জ প্রেসক্লাব সভাপতি জহিরুল হাসান অরুণ প্রমুখ।

ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে উদ্বোধক উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আমীনুল ইসলাম বলেন, ‘বর্তমান সরকারের আমলে ডিজিটালাইজেশনের মাধ্যমে ই-নামজারিসহ ভূমি ব্যবস্থাপনা ও সেবার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। ভূমি সংক্রান্ত সেবা পাওয়া মানুষের অধিকার বলে মনে করেন মাননীয় প্রধানমন্ত্রী। তাই আজ আমরা এই ভূমি সেবাসমূহ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে বদ্ধপরিকর।’

এসময় বাবুগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ভূমির সহকারী কমিশনারের নেতৃত্বে ভূমি অফিসের সেবা সংক্রান্ত কাজের গতিশীলতা বৃদ্ধির জন্য সন্তোষ প্রকাশ করেন এবং এর পাশাপাশি আগামী ২৩ মে তারিখের মধ্যে সকল পেন্ডিং আবেদন নিষ্পত্তি করতে প্রতিবেদন দাখিলের জন্য ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাদের (তহশিলদার) নির্দেশ দেন।

উল্লেখ্য, ১৯ থেকে ২৩ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহ উপলক্ষ্যে বাবুগঞ্জ উপজেলা ভূমি অফিসে স্থাপিত সেবা বুথ থেকে নামজারি, ভূমি উন্নয়ন কর (খাজনা) পরিশোধসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন সেবাসমূহ সরকার নির্ধারিত নামমাত্র মুল্যের বিনিময়ে দ্রুততার সাথে পাওয়া যাবে। এছাড়াও ভূমি সেবা সংক্রান্ত যে কোনো তথ্য ও পরামর্শ সেবা বুথ থেকে পাওয়া যাবে বলে জানান সহকারী কমিশনার (ভূমি) মোঃ মিজানুর রহমান।