কলাপাড়ায় লক্ষ্মীপ্যাঁচা উদ্ধারের পর অবমুক্ত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: পটুয়াখালীর কলাপাড়ায় একটি লক্ষ্মীপ্যাঁচা উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যার পরে উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের আমীরাবাদ গ্রাম থেকে আবুল বশার মুন্সী (৫৫) নামের এক ব্যক্তি প্যাঁচাটি উদ্ধার করেন। পরে এনিমেল লাভার্স অফ কলাপাড়া শাখার সদস্যদের খবর দিলে তাঁরা এসে প্রাথমিক চিকিৎসা শেষে রাত নয়টায় পাখিটিকে ওই গ্রামেই অবমুক্ত করেন। কলাপাড়া উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল হক মনি বিষয়টি নিশ্চিত করেন।

লক্ষ্মীপ্যাঁচাদের ডানা লম্বাটে ও সোনালি-ধূসর। মুখমণ্ডল হৃৎপিণ্ড আকৃতির ও সাদা। তবে তাতে হালকা হলদেটে-লাল আভা আছে। এদের চোখ বড় বড়। লক্ষ্মীপ্যাঁচার বৈজ্ঞানিক নাম টয়টো আলবা। ওজনে দুই কেজির মতো হয়। এটি একটি নিশাচর প্রাণী বলে জানায় এনিমমেল লাভারস অফ পটুয়াখালীর সদস্যরা।

এনিমেল লাভার্স অফ পটুয়াখালীর কলাপাড়া শাখার সভাপতি রাকায়েত হোসেন বলেন, একটি জালে আটকা পড়েছিল প্যাঁচাটি। সেখান থেকে আবুল বশার মুন্সী নামে এক ব্যক্তি উদ্ধার করেন। খবর পেয়ে পাখিটাকে প্রাথমিক চিকিৎসা শেষে বন বিভাগের সদস্যদের সঙ্গে নিয়ে আমীরাবাদ গ্রামেই অবমুক্ত করি। কলাপাড়া উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুল হক মনি বলেন, ‘এনিমেল লাভার্স অফ পটুয়াখালীর সদস্যরা এই প্যাঁচাটি উদ্ধার করে অবমুক্ত করেছে। আমরা বন বিভাগ সব সময় তাদের সহযোগিতা করে থাকি।’