জেলেদের কাছ থেকে চাঁদা আদায়, ঘুষ গ্রহণ, নির্যাতন, মাছ লুটপাট ও জেলেদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে ঝালকাঠি বড়ইয়ার এলাকার মৎস্যজীবীরা।

বুধবার বেলা ১১টায় রাজাপুর উপজেলার বড়ইয়ার ইউনিয়নের পালট কাচারিবাড়ি বাজারে ঘণ্টাবাপী জেলে ও জেলে পরিবারের শতশত নারী-পুরুষ এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন- স্থানীয় জেলে সমিতির সভাপতি জহিরুল হক খলিফা, যুবলীগ নেতা খায়রুল আলম মতিন, পুলিশের নির্যাতনের শিকার নুরি বেগম, হেলেনা বেগম, হেনা বেগমসহ জেলে পরিবারের আরো অনেকে।

এ সময় বক্তারা বলেন, পাশের উপজেলা বাকেরগঞ্জের নেয়ামতি নৌ-ফাঁড়ির পুলিশ সদস্যরা রাজাপুরের বিষখালি নদীতে জেলেদের কাছ থেকে ঘুস গ্রহণ করে আসছে। অভিযানের নামে নিজেরাই কারেন্ট জাল দিয়ে জেলেদের আটক করে মোবাইল কোর্টে তুলে দেয়। ওই ফাঁড়ির একদল পুলিশ সদস্যরা বিভিন্ন সময় জেলেদের মাছ লুট করে নিয়ে যায়। এতে বাঁধা দিলে জেলেদের ওপর নেমে আসে জেল-জরিমানা ও নির্যাতন।

সম্প্রতি পুলিশের দায়ের করা মামলায় এলাকার জেলেরা এখন পালিয়ে বেড়াচ্ছে। অর্ধশত জেলের নামে মামলা হওয়ায় প্রতিরাতে পুলিশ বাড়ি বাড়ি গিয়ে নানাভাবে জেলে পরিবারকে হয়রানি করছে। অনেক জেলেদের বিরুদ্ধে মামলা দেয়ায় বাড়ি ছাড়া, এমন পরিস্থিতিতে ঋণের বোঝা মাথায় নিয়ে নারী, শিশু ও বৃদ্ধরা অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছেন।

গত ১৫ নভেম্বর বিষখালি নদীতে পুলিশের অভিযানকালে পুলিশ ও জেলেদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। ওই সময় জেলে নারী-পুরুষ ও গ্রামবাসীর সাথে সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হন। সে ঘটনায় পুলিশ বাদী হয়ে ১৭ জন জেলের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০-৪০ জনের নামে রাজাপুর থানায় একটি মামলা করেছে।

এদিকে জেলেদের কাছ থেকে চাঁদা আদায়, ঘুষ গ্রহণ ও মাছ লুটপাট করার অভিযোগে জেলেদের পক্ষ থেকেও ২০ নভেম্বর নৌ-পুলিশ ফাঁড়ি ৫ পুলিশ সদস্যের বিরুদ্ধে জেলে মন্নাফ বাদী হয়ে একটি মামলা করেন।