ঝালকাঠির নলছিটিতে একটি সরকারি খালে অবৈধভাবে দেয়া বাঁধ কেটে দিয়েছে প্রশাসন। এলাকাবাসীদের স্বেচ্ছাশ্রমে বৃহস্পতিবার দুপুরে উপজেলার সিদ্ধকাঠী ইউনিয়নের মালোয়ার খালের দুইটি অবৈধ বাঁধ কেটে দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোসা. সালমা পারভীন। উপজেলা প্রশাসনের অর্থায়ন ছাড়াই কৃষিকাজের সুবিধার্থে গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমে খালের বাঁধগুলো অপসারণ করা হয়।

সম্প্রতি সরকারি খালে বাঁধ দিয়ে মাছ চাষ বিষয়ে বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হলে প্রশাসন ব্যবস্থা নিতে শুরু করে।

স্থানীয়রা জানায়, একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে প্রবাহমান মালোয়ার খালে দুইটি বাঁধ দিয়ে আটকে মাছ চাষ করছিল। এ বাঁধের কারণে খালটিতে জোয়ার-ভাটায় স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে যায়। এতে আশপাশের এলাকার কৃষিকাজ ও মাছ চাষের ক্ষতি হচ্ছিল। এছাড়া বাঁধের কারণে পানির প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় বর্ষা মৌসুমে জলাবন্ধতা দেখা দিত। বিষয়টি নিয়ে স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে অবৈধ বাঁধগুলো কেটে দেয় প্রশাসন।

নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশ্রাফুল ইসলাম বলেন, মালোয়ার খালে মাটি ফেলে আড়াআড়িভাবে বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছিল। এতে খালটিতে পানির প্রবাহ বন্ধ হয়ে যায়। বিষয়টি জানতে পেরে অবৈধ বাঁধগুলো কেটে দেয়া হয়েছে। এই অঞ্চলের অন্যান্য খালের উপর দেয়া সকল অবৈধ বাঁধ দ্রুত সময়ের মধ্যে অপসারণের নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

এদিকে এ ধরনের জনকল্যাণমুখী কাজের জন্য উপজেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছে এলাকাবাসী।