বরিশালের নগরীর ক্যাফে কায়েদ রেস্তোরাঁয় রহস্যজনক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে প্রায় ৬ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। নগরীর ফলপট্টি এলাকায় অবস্থিত ক্যাফে কায়েদ রেস্তোরাঁয় শনিবার সকাল সাড়ে ১০টায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। সূত্রমতে, প্রায় দেড়মাস আগে মালিক কর্তৃপক্ষ রেস্তোরাঁটি বন্ধ করে দেয়।

এসময় রেস্তোরাঁর একমাত্র গেটের চাবিটি ভবনের মালিক কর্তৃপক্ষকে হস্তান্তর করে। রেস্তোরাঁ কর্তৃপক্ষ জানায়- রেস্তোরাঁ বন্ধ করার আগে গ্যাসের সিলিন্ডার সংযোগ ও আইপিএস’র সংযোগ সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়া হয়েছিল।

সর্বশেষ বিদ্যুৎ বিল পরিশোধ করার পর বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন করা হয়। এদিকে অগ্নিকান্ডের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ১টি চৌকস দল ১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস দল অগ্নিকান্ডের কারণ খুঁজতে গিয়ে রেস্তোরাঁ মালিক কর্তৃপক্ষের দেয়া তথ্যের সাথে একমত পোষণ করে। এসময় স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, শর্ট সার্কিটের কারণে অগ্নিকান্ডের ঘটনা ঘটার কোন সুযোগ নেই। কারণ বেশ কিছুদিন যাবত বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকার কারণে রেস্তোরাঁর লাইটগুলো বন্ধ ছিলো। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, গ্যাসের সিলিন্ডার সংযোগ আগেই থেকে বিচ্ছিন্ন ছিলো।

আইপিএস সংযোগও বিচ্ছিন্ন পাওয়া গেছে। রেস্তোরাঁর একমাত্র গেটের চাবি ভবন মালিক কর্তৃপক্ষের জিম্মায় ছিলো। সব মিলিয়ে অগ্নিকান্ডের ঘটনাটি রহস্যজনক ও ষড়যন্ত্রমূলক হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা। তবে কে-বা কারা দেড় মাস আগে বন্ধ হওয়া রেস্তোরাঁটির রান্না ঘরে অগ্নিসংযোগ ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে তা এখনই বলা যাচ্ছে না।

তবে রেস্তোরাঁ কর্তৃপক্ষ ও স্থানীয়রা মনে করেন, সুষ্ঠুভাবে তদন্ত হলে অগ্নিকান্ডের প্রকৃত রহস্য বের হয়ে আসবে।”