একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝালকাঠি-১ ও ২ আসনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ বিভিন্ন দলের ১৪ জন জেলা রিটার্নিং অফিসার বরাবর হলফনামা জমা দিয়েছেন। প্রার্থীদের মধ্যে স্বশিক্ষিত, এইচএসসি পাসসহ উচ্চশিক্ষিতরাও রয়েছেন।

এর মধ্যে দুইজন মাস্টার্স পাস, একজন স্নাতক, একজন বার অ্যাট-ল ও একজন এলএলবি এবং তিনজন উচ্চ মাধ্যমিক পাস রয়েছেন। এছাড়াও তিনজন স্বশিক্ষিত, একজন এসএসসি পাস রয়েছেন।

জেলা রিটার্নিং অফিসারের কাছে জমা দেয়া প্রার্থীদের হলফনামা সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের আওয়ামী লীগ মনোনীত প্রাথী এমপি বজলুল হক হারুন তার শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস। বিএনপির মনোনীত প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমর বার অ্যাট-ল, বিএনপির অপর বিকল্প প্রার্থী রফিকুল ইসলাম জামাল এইচএসসি এবং ঝালকাঠির দুটি আসন থেকেই জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এমএ কুদ্দুস খান এসএসসি পাস বলে হলফনামায় উল্লেখ করেছেন।

হলফনামায় ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর শিক্ষাগত যোগ্যতা এলএলবি। বিএনপির মনোনীত ইসরাত সুলতানা ইলেন ভূট্টো এইচএসসি পাস। বিএনপির অপর বিকল্প প্রার্থী জীবা আমিনা খান স্ব-শিক্ষায় শিক্ষিত বলে হলফনামায় উল্লেখ করেছেন।

ঝালকাঠি-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এমপি বজলুল হক হারুন তার হলফনামায় তার পেশা দেখিয়েছেন ব্যবসা। তিনি দি প্রিমিয়ার ব্যাংকের পরিচালক। তার বিরুদ্ধে এনআই অ্যাক্টের (চেক প্রত্যাখান) ১৩৮ ধারায় মোট ৩টি মামলা হয়। এর মধ্যে ২টি প্রত্যাহার হয়ে বর্তমানে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে একটি মামলা বিচারাধীন রয়েছে।

এ আসনে বিএনপি মনোনীত প্রার্থী মুহাম্মদ শাহজাহান ওমর হলফনামায় ২টি মামলার কথা উল্লেখ করেছেন। এর মধ্যে একটি মামলায় ঝালকাঠি নিম্ন আদালত থেকে খালাস পেয়েছেন। এছাড়া দুর্নীতি দমন কমিশনের করা মামলায় সুপ্রিম কোর্টে খালাসের আদেশের বিরুদ্ধে আপিল চলমান। তিনি আইন পেশায় নিয়োজিত। বিএনপির বিকল্প প্রার্থী রফিকুল ইসলাম জামাল পেশায় ব্যবসায়ী । তিনি হলফনামায় উল্লেখ করেছেন তার বিরুদ্ধে ঝালকাঠি বিচারিক আদালতে দণ্ডবিধি ৩৭৯ ধারায় একটি মামলা চলমান।

হলফনামায় ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর বিরুদ্ধে ১২টি ফৌজদারি মামলার কথা উল্লেখ করলেও সব মামলায় তিনি অব্যাহতিপ্রাপ্ত। তিনি তার পেশা দেখিয়েছেন আইন ও ব্যবসা।

বিএনপি মনোনীত প্রাথী ইসরাত সুলতানা ইলেন ভূট্টো দুটি মামলার কথা উল্লেখ করেছেন। এর মধ্যে একটি খুন ও অন্যটি প্রতারণা। ঢাকা মুখ্য বিচারিক হাকিম আদালতে দুটি মামলার একটিতে অব্যাহতি অন্যটিতে খালাস পেয়েছেন তিনি। তার পেশা সমাজ সেবক। আয়ের উৎস ব্যবসা ও কৃষি খাত। বিএনপির অপর বিকল্প প্রার্থী জীবা আমিনা খান নিজেকে ব্যবসায়ী বলে উল্লেখ করেছেন। তিনি দুটি ফৌজদারি মামলায় জামিনে আছেন।