শোকের মাসে ঝালকাঠিতে ভাইস চেয়ারম্যানকে সংবর্ধনা নিয়ে তোলপাড়!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: পুরো আগস্ট মাসজুড়ে সারা দেশে বইছে শোকের আবহ। জাতির জনককে হারানো এই মাসে রাজনৈতিক কর্মসূচিসহ সকল আয়োজন থেকে বিরত থাকছে খোদ ক্ষমতাসীন আওয়ামী লীগ। কিন্তু শোকের মাঝে ঝালকাঠির নলছিটি উপজেলার কয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে অনাড়ম্বর আয়োজন যেন নতুন একটি বিতর্ক সৃষ্টি করেছে।

স্কুলটির ম্যানেজিং কমিটির নতুন সভাপতি যুবলীগ নেতা নলছিটি উপজেলা ভাইস চেয়ারম্যান মফিজুর রহমান শাহীনকে বরণকে কেন্দ্র করে আয়োজিত এই অনুষ্ঠানকে কেন্দ্র করে শুরু হয়েছে তোলপাড়। এ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দও ক্ষোভে ফুঁসছেন।

স্থানীয় আওয়ামী লীগের নেতাদের দাবি- এই আয়োজনের মধ্যদিয়ে খোদ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উপেক্ষা করা হয়েছে। ফলে বিষয়টি নিয়ে রাজনৈতিক অঙ্গনেও আলোচনা সমালোচনার ঝড় বইছে।

যদিও স্কুল কর্তৃপক্ষ দাবি করেছে- একটি তেমন কোন আয়োজন ছিল না।

তবে স্থানীয় একটি সূত্র জানিয়েছে- সাম্প্রতিকালে নলছিটি উপজেলা ভাইস চেয়ারম্যান মফিজুর রহমান শাহীন কয়া আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। তাকে বরণ করে নিতে বৃহস্পতিবার এই অনাড়ম্বর আয়োজন করে স্কুল কর্তৃপক্ষ। স্কুলে অন্তত দুই ঘন্টাব্যাপি অনুষ্ঠিত আয়োজনটি শুরুতে ভাইস চেয়ারম্যানকে ফুল দিয়ে বরণ করে নেন প্রধান আব্দুস সালামসহ শিক্ষকবৃন্দ ও ম্যানেজিং কমিটির অপরাপর সদস্য। এসময় সেখানে একটি আনন্দঘন পরিবেশে দেখে উপস্থিত অনেকেই চলে গেলেও কেউ বিরোধীতা করার সাহস দেখাননি। কারণ মফিজুর রহমান শাহীন একেতো উপজেলা চেয়ারম্যান তারপরে আবার স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি।

পরবর্তীতে এই বিষয়টি চাউর হয়ে গেলে রাজনৈতিক মহলে তীব্র ক্রিয়া প্রতিক্রিয়া দেখা দেয়। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরাও ক্ষোভ প্রকাশ করেন।

স্থানীয় একাধিক আওয়ামী লীগ নেতা জানিয়েছেন- শোকের মাসে ভাইস চেয়ারম্যানকে দেওয়া এই সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে জাতির জনককে অপমান করা হয়েছে। এই বিষয়টি স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ ইতিবাচক হিসেবে নেয়নি। বিষয়টি জেলা শিক্ষা অফিসের পাশাপাশি জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দকেও অবহিত করা হয়েছে।

এদিকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের একটি সূত্র জানায়- বিষয়টি নিয়ে যে সমালোচনার সৃষ্টি হবে এটি আগেই অনুমানে নিয়ে স্কুল কর্তৃপক্ষ অনুষ্ঠানটি সেপ্টম্বর মাসের শুরুর দিকে করার প্রস্তাব করেছিল। কিন্তু এমন সিদ্ধান্ত মেনে নেননি উপজেলা ভাইস চেয়ারম্যান মফিজুর রহমান শাহীন। ফলে অনেকটা ইচ্ছার বিরুদ্ধে গিয়ে আয়োজনটি করে স্কুল কর্তৃপক্ষ।

অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান আব্দুস সালাম প্রথমে এই বিষয়টি অস্বীকার করলেও মুঠোফোনে দীর্ঘক্ষণের আলাপচারিতায় একপার্যায়ে নিশ্চিত হওয়া গেছে তিনি ভাইস চেয়ারম্যানের চাপের কারণেই অনুষ্ঠান করতে বাধ্য হয়েছেন। তবে সংবাদটি প্রকাশ না করার জন্য তিনি এ প্রতিবেদককে অর্থনৈতিক প্রস্তাবও দেন।

তবে এই আয়োজন নিয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান মফিজুর রহমান শাহীন যা বললেন তা শুনে হয়তো অনেকেই হকচকিয়ে যাবেন।

এই জনপ্রতিনিধির মতে- শোকের মাসে আয়োজন বা সংবর্ধনা দেওয়া নেওয়ায় কোন বিধি নিষেধ নেই।

উপজেলা চেয়ারম্যানের এমন বক্তব্যের বরাত দিয়ে জানতে চাইলে বিস্ময় প্রকাশ করেছেন ঝালকাঠি জেলা আওয়ামী লীগের সাধারণ অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির।

তবে এই আ’লীগ দাবি করেছে- বিষয়টি সম্পর্কে তিনি মোটেও অবগত নন। এটা কেন করা হল আয়োজক কমিটির কাছে জানতে চাইবেন।’