বার্তা পরিবেশক, অনলাইন:: ‘এই যে ভাই, আপনারা সরকারি লোক দেইখ্যা কি লাইন ব্রেক করবেন। আধাঘণ্টার বেশি সময় লাইনে দাঁড়িয়ে আছি। আপনারা লাইন না ধরে সামনে দাঁড়িয়ে নিয়ে যাচ্ছেন। এভাবে গরীবের হকের পেঁয়াজ তো আপনারাই লইয়া যাইতাছেন।’

আজ (সোমবার) বেলা আনুমানিক ১১টার দিকে সচিবালয়ের প্রধান ফটকের বিপরীত দিকে দাঁড়িয়ে বাণিজ্য মন্ত্রণালয়াধীন টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) খোলা ট্রাকের সামনে পেঁয়াজ কেনার জন্য অপেক্ষমান মধ্যবয়সী এক ব্যক্তি লাইন ভেঙে পেঁয়াজ কিনতে আসা এক পুলিশ সদস্য ও সচিবালয়ের এক কর্মচারীকে উদ্দেশ করে এ কথা বলছিলেন।

Onion-Line

ওই ব্যক্তির এ কথার সাথে সায় মিলিয়ে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানো শতাধিক মানুষ ঠিক ঠিক, ঠিক কথা বলেছেন বলে হইচই করে উঠলেন। পুলিশ সদস্য ও সচিবালয় কর্মচারী পেঁয়াজ হাতে দ্রুত সেখান থেকে চলে যান। হইচই থামাতে ট্রাকের ওপর থেকে পেঁয়াজ বিক্রেতা উচ্চস্বরে বলেন, ‘আপনারা ধৈর্য ধরে লাইনে দাঁড়ান। পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ আছে। ইনশাল্লাহ সবাই পাবেন।’

Onion-Lineরাজধানীর বাজারে প্রতি কেজি পেঁয়াজ ১৯০ টাকা থেকে ২৩০ টাকা দরে বিক্রি হলেও টিসিবি ট্রাকে প্রতি কেজি পেঁয়াজ মাত্র ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ কারণে রাজধানীর প্রাণকেন্দ্র সচিবালয় ও প্রেস ক্লাব সহ রাজধানীর বিভিন্ন স্থানে টিসিবি পরিচালিত খোলা ট্রাকের পেঁয়াজ কিনতে ক্রেতাদের উপচেপড়া ভিড় পরিলক্ষিত হয়। জনপ্রতি ১ কেজি করে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। ১ কেজি পেঁয়াজ কেনার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ক্রেতাদের। টিসিবির প্রতিটি ট্রাকে প্রতিদিন ১ হাজার কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে। দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের বিক্রি অব্যাহত থাকবে।

Onion-Lineখোঁজ নিয়ে জানা যায়, খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা কেজি দরে, মিসরের পেঁয়াজ ১৮০ থেকে ১৯০ টাকায়। গাছসহ (আকারভেদে) পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১৩০ টাকা কেজি দরে। অথচ, একদিন আগেও দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিল ২৪০ থেকে ২৫০ টাকা ও মিসরের পেঁয়াজ ২০০ থেকে ২১০ টাকা কেজিতে।