বার্তা পরিবেশক,  অনলাইন:: ছাত্রদের সাধারণ জ্ঞান জানার তাগিদে চালানো একটি সমীক্ষায় দেখা যায় যে, ব্রিটেনের ছাত্রদের অনেক বড় একটা অংশ মনে করে গরু ডিম পাড়ে।

ব্রিটেনের ৬ থেকে ১১ বছরের বাচ্চাদের মধ্যেই সমীক্ষাটি করা হয়েছিল। এর ফলাফল অবাক করার মত। এই সমীক্ষায় আরো দেখা যায়, ডিম এবং ডিমের গুণাগুণ সম্পর্কে কোনো জ্ঞান নেই অধিকাংশ শিক্ষার্থীর।

ব্রিটেনের প্রাইমারি স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে এই সমীক্ষা করা হয়েছিল। রিপোর্ট অনুযায়ী তিনজনের মধ্যে একজন ছাত্র বিশ্বাস করে যে গরু দুধ দেয়, আবার ১০ জনের মধ্যে ৩ জন ছাত্র জানে না যে টুনা মাছ আসলে কী! তেমনিভাবেই ১০ জনের মধ্যে একজন কোনদিনও টমেটো খায়নি।

সমীক্ষার রিপোর্ট দেখে বিশেষজ্ঞরা মনে করছেন, পড়ুয়াদের মধ্যে খাবার বিষয়ে বা খাদ্যের বিষয়ে ন্যূনতম জ্ঞান পর্যন্ত নেই বা কম রয়েছে।

এই সমীক্ষাটি একটি চ্যারিটি এবং খাবার উপকরণ ফার্মের দ্বারা করানো হয়েছিল। দু বছর আগেও ‘ব্রিটিশ নিউট্রিশন ফাউন্ডেশনও’ একটি সমীক্ষা করিয়েছিল, যেখানে রিপোর্ট বেরোনোর পর জানা যায় যে তিনজনের মধ্যে একজন পড়ুয়া মনে প্রাণে বিশ্বাস করেন যে পনির আসলে গাছে ধরে আর টমেটো মাটির নিচে থাকে।