২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

উজিরপুরের চার রাজাকারের বিচার যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৪৩ অপরাহ্ণ, ১১ অক্টোবর ২০১৮

বরিশালের উজিরপুর উপজেলার চার রাজাকারের বিরুদ্ধে আদালতে দায়ের করা মানবতাবিরোধী যুদ্ধাপরাধের মামলাটি আমলে নিয়ে পরবর্তী কার্যক্রমের জন্য আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়েছে। বরিশাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চতুর্থ আমলী আদালতের বিচারক মো. ফারুক হোসাইন বৃহস্পতিবার (১১ অক্টোবর) এমন সিদ্ধান্ত দেন।

এই মামলার বাদীর আইনজীবী অ্যাডভোকেট সালাউদ্দিন শিপু এ তথ্যের সত্যতা বরিশালটাইমসকে নিশ্চিত করেছেন।

গত ৪ অক্টোবর উজিরপুরের তালিকাভুক্ত চার রাজাকারের বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন সময়ে উপজেলার ধামুড়া বন্দরে অগ্নিকান্ড, লুটপাট, ধর্ষণ ও গণহত্যার অভিযোগ এনে মামলাটি দায়ের করেন উপজেলার মুন্ডুপাশা গ্রামের বাসিন্দা নান্নু সিকদার। মামলায় উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের তালিকাভূক্ত রাজাকার এনায়েত হোসেন খানসহ তার সহযোগী বেল্লাত আলী বিশ্বাস, জলিল খান ও শাহ আলম খানকে আসামি করা হয়েছে।

আইনজীবী এ্যাডভোকেট সালাউদ্দিন শিপু জানান, বিচারিক আদালতের বিচারক ১০ অক্টোবর মামলার পরবর্তী কার্যক্রম গ্রহনের জন্য ট্রাইব্যুনালে প্রেরণ করেছেন। বরিশাল জেলায় এই প্রথম রাজাকারদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। সালাউদ্দিন শিপু আরও বলেন- বিচারক মামলাটি সম্পর্কে যে আদেশ দিয়েছেন তাতে আমরা বেশ খুশি। বরিশাল জেলায় প্রথম যুদ্ধাপরাধের মামলা হিসেবে এটা একটি মাইল ফলক হয়ে থাকবে।

মামলার বাদী নান্নু সিকদার বলেন- আমি মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক হিসেবে মামলাটি দায়ের করেছি। এখন অপরাধীকে আইনের আওতায় এনে সুষ্ঠু তদন্ত করে দ্রুত বিচার করা হলে জাতি কলঙ্কমুক্ত হবে।

উজিরপুরের বিভিন্ন এলাকার জমি দখল থেকে শুরু করে অসংখ্য অভিযোগ রয়েছে মামলায় প্রধান অভিযুক্ত রাজাকার এনায়েত খানের বিরুদ্ধে। তার সন্ত্রাসী বাহিনীর বিরুদ্ধে দীর্ঘদিনে কেউ মুখ খুলতে সাহস পায়নি। তবে যুদ্ধাপরাধের দায়ে রাজাকার এনায়েত খানের বিরুদ্ধে মামলা দায়েরের পর ভূক্তভোগীরা মুখ খুলতে শুরু করেছেন।’

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন