২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সারাদেশে ৬ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ ধরা বন্ধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৮ পূর্বাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০১৮

পদ্মা-মেঘনাসহ সারা দেশের মা-ইলিশের বিচরণ ক্ষেত্রগুলোতে চলতি বছরের ৬ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে ২৮ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে।

এ নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য অধিদফতর। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে বরিশাল নগরীর সিঅ্যান্ডবি রোডে জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মা-ইলিশ রক্ষায় এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে জেলেদের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বরিশালের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. নূরুজ্জামান।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির সভাপতি হারুন অর রশিদ। এতে বিশেষ অতিথি ছিলেন কোস্টগার্ডের দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার নুরুজ্জামান শেখ, জেলা মৎস্য কর্মকর্তা মো. সাজদার রহমান ও নৌপুলিশ সুপার মো. কফিল উদ্দিন।

এছাড়া ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন সিকদার এবং বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ বাবুল হোসেনসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

সভায় ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে পাঁচটি সিদ্ধান্ত গৃহীত হয়। সিদ্ধান্তগুলো হলো- ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের সমন্বয়ে প্রতি উপজেলায় মা-ইলিশ রক্ষায় পাহারার ব্যবস্থা, প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মৎস্য কর্মকর্তার সমন্বয়ে উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবী জেলে সমিতির প্রতিনিধিদের নিয়ে আলোচনা সভা, জেলেদের সরকারি খাদ্য সহায়তা সঠিকভাবে বিতরণে জেলা প্রশাসক ও মৎস্য কর্মকর্তার তদারকি, মা-ইলিশ শিকারে জেলেরা যাতে নদীতে না যায় সেজন্য জেলেদের অনুরোধ করা এবং মা-ইলিশ রক্ষাকালীন সময়ে সব এনজিও সাপ্তাহিক কিস্তি নেয়া থেকে বিরত থাকা। জেলা প্রশাসন এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে বলে সভায় জানানো হয়।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন