১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

কাউখালীতে গরমে বেড়েছে রোগবালাই

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৬:৫২ অপরাহ্ণ, ৩০ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: পিরোজপুরের কাউখালীতে চলমান তীব্র তাপে অসহ্য গরম পড়ছে। জনজীবনে নেমে এসেছে চরম অস্বস্তি। বাড়ছে বিভিন্ন প্রকার রোগ বালাই। বেশ কিছুদিন ধরে বৃষ্টিহীন আকাশ। সারাদেশের মতো খরার কবলে পড়েছে কাউখালী।

দিনে সূর্যের তীব্র তাপে কোনভাবেই বাহিরে বের হওয়া যায় না। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে শরীর থেকে ঘাম ঝরে অনবরত। ঘাম বসে বুকে কফ জমে মানুষ আক্রান্ত হচ্ছে সর্দি, কাশি, নিউমোনিয়া ও জ্বরে। বেশিভাগ আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধরা। এদের বেশিভাগ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আউটডোরে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে যাচ্ছে।

কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার ডাক্তার দীপ্ত কুণ্ড জানান, ‘এই অসহ্য গরমে নানারকম রোগবালাইয়ে আক্রান্ত হচ্ছে সকল শ্রেণির মানুষ। প্রতিনিয়ত অনেকেই আসছেন চিকিৎসা নিতে। বেশিভাগ রোগীর কোমরে ও শরীরে ব্যথা, ডায়রিয়া, হিট স্ট্রোক, ভাইরালজনিত জ্বর, কাশি। তিনি আরো জানান, প্রতিদিন আউটডোরে ২০০ থেকে ২৫০ রোগী চিকিৎসা নিচ্ছেন। জরুরি বিভাগে ৪০ থেকে ৫০ রোগী চিকিৎসা নিচ্ছেন।

মেডিক্যার অফিসার আরো জানান, বর্তমানে কাউখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাত্র তিনজন চিকিৎসক রয়েছেন। চিকিৎসক সঙ্কট থাকার কারণে রোগী দেখতে ডাক্তারদের হিমশিম খেতে হচ্ছে।’ কাউখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুজন সাহা বলেন, ‘দিনের বেলায় সহজে বের হওয়া থেকে বিরত থাকতে হবে।

প্রয়োজন হলে ছাতা নিয়ে বের হতে হবে। প্রচুর পরিমাণ বিশুদ্ধ পানি পান করতে হবে, বাসি ও খোলা খাবার খাওয়া যাবে না। সহজে হজম হয় এ ধরনের খাবার খেতে হবে। বেশি অসুস্থ হলে প্রয়োজন বোধে নিকটতম চিকিৎসকের পরামর্শ নিন।’

64 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন