১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

কালবৈশাখীসহ বজ্রপাতে সারা দেশে ১০ জনের মৃত্যু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:১০ পূর্বাহ্ণ, ০৭ মে ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: কালবৈশাখী বজ্রপাতে দেশের বিভিন্ন স্থানে ১০ জনের মৃত্যু হয়েছে। জলাবদ্ধতার পাশাপাশি খুঁটি উপড়ে পড়ে বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে চট্টগ্রাম নগরী। গাছ পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুই ঘণ্টা যানবাহন চলাচল বন্ধ থাকে। সিলেটে ফের বজ্রসহ শিলাবৃষ্টি হয়েছে। বাড়ছে নদীর পানি। নেত্রকোনার কেন্দুয়ায় লন্ডভন্ড হয়েছে স্কুলঘর। দুর্গাপুরে শিলাবৃষ্টিতে পাকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।

চট্টগ্রাম ও সীতাকুণ্ড : সোমবার ভোরে মুষলধারে বৃষ্টিপাত এবং দুপুরে বৃষ্টি ছাড়াও প্রচণ্ড কালবৈশাখী ঝড় বয়ে গেছে। বিশেষ করে দুপুরে প্রখর রোদ থাকলেও বিকালের দিকে আকাশ ঘন কালো মেঘে ঢেকে যায়। তীব্র বজ্রপাত আর ঝড়-বৃষ্টিতে মুহূর্তেই পালটে যায় প্রকৃতির চেহারা। দিনের বেলায় নেমে আসে নিকষকালো অন্ধকার। বৃষ্টিপাতের কারণে নগরীর নিম্না লে সৃষ্টি হয় জলাবদ্ধতা। কোথাও কোথাও উপড়ে পড়ে গাছ। ভেঙে পড়ে বৈদ্যুতিক খুঁটি। কর্মব্যস্ত দিন শেষে এমন ভারীবৃষ্টিতে নগরবাসী স্বস্তি পেলেও ঝড়, জলাবদ্ধতার কারণে বিপাকে পড়েন পথচারী ও কর্মজীবী মানুষ। শিক্ষাপ্রতিষ্ঠানে অনেক শিক্ষার্থী আটকে যায়। জনজীবনে নেমে আসে দুর্ভোগ। কেবল নগর নয়; জেলার বিভিন্ন উপজেলায়ও কালবৈশাখী ঝড়সহ ভারী বৃষ্টিপাত হয়েছে। কিছু কিছু এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়।

রোববার রাতে এবং সোমবার ভোরে থেমে থেমে কখনো হালকা কখনো ভারী বৃষ্টিপাত হয় চট্টগ্রামে। রাত ও ভোরের বৃষ্টির পানি কোথাও কোথাও জলাবদ্ধতা সৃষ্টি করে নেমে গেলেও বিকাল তিনটা থেকে শুরু হওয়ার পর এক ঘণ্টার ভারী বৃষ্টিতে নগরীর নিম্না লে আবারও জলাবদ্ধতা সৃষ্টি হয়। এই জলাবদ্ধতার পানি নামতে সন্ধ্যা গড়িয়ে যায়। এরই মধ্যে বিভিন্ন দুর্ভোগে পড়ে সাধারণ নগরবাসী।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, নগরীতে হঠাৎ প্রবল বাতাস ও ভারী বৃষ্টিতে জাকির হোসেন রোডে বৈদ্যুতিক খুঁটি, ট্রান্সফরমার ও গাছপালা ভেঙে পড়ে। তবে কেউ হতাহত হয়নি। এতে এমইএস কলেজ মোড় থেকে জিইসি মোড়ের যান চলাচলে কিছুটা বিঘ্ন ঘটে।

সীতাকুন্ডে কালবৈশাখীর দমকা হাওয়ায় গাছ পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুই ঘন্টা যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। খবর পেয়ে সীতাকুণ্ড ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মী ও স্থানীয় এলাকাবাসীর সহযোগিতায় গাছ কেটে মহাসড়ক থেকে সরিয়ে নিলে যানচলাচল স্বাভাবিক হয়।

ধামরাই (ঢাকা) : ধানবাইয়ে ঝড়ে দেয়াল ভেঙে চাপা পড়ে প্রাণ হারিয়েছেন সাবেক মন্ত্রী কামাল মজুমদার এমপির খামারের দুই নিরাপত্তা কর্মী। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। রোববার রাত ১২টার দিকে ধামরাই উপজেলার করলা ইউনিয়নের বড় আপু এলাকায় এ ঘটনা ঘটে। মারা যাওয়া ব্যক্তিরা হলেনÑ নওগাঁ জেলার মোহাম্মদ কফিল উদ্দিন সরদারের ছেলে মো. আনিসুর রহমান আনিস ও গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার মো. মতিউর রহমানের ছেলে মোহাম্মদ শাহারুল ইসলাম।

বাহুবল ও চুনারুঘাট (হবিগঞ্জ) : বাহুবলে বজ্রপাতে দানিছ মিয়া নামের এক মাদ্রাসা শিক্ষকের মৃত্যু হয়েছে। সোমবার সকাল ৯টার দিকে সাতপাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মারা যাওয়া দানিছ সাতপাড়িয়া গ্রামের বাসিন্দা ও চলিতাতলা মাদ্রাসার শিক্ষক ছিলেন। এ ছাড়া চুনারুঘাট বজ্রপাতে হালিমা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার সাটিয়াজুরী ইউনিয়নের দারাগাও গ্রামের নজরুল ইসলামের স্ত্রী। রোববার রাত ৮টায় নিজ বাড়ির উঠানে তার মৃত্যু হয়।

সিলেট : কানাইঘাট উপজেলার দীঘিরপার পূর্ব ইউনিয়নে বজ্রপাতে ওমান প্রবাসী মোহাম্মদ মাহতাব উদ্দিন উরফে মাতাই মারা গেছেন। তিনি দর্পনগর পশ্চিম করচটি গ্রামের রফিকুল হকের ছেলে।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের রসুলপুরে বজ্রপাতে সমুজ মিয়া নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তিনি গ্রামের ছনোয়ার মিয়ার ছেলে। সোমবার সকাল সাড়ে ১০টায় নিজ বাড়ির পাশে মাছ ধরতে গেলে এ ঘটনা ঘটে।

ভেদরগঞ্জ (শরীয়তপুর) : ভেদরগঞ্জে উপজেলার চরসেনসাস ইউনিয়নে বজ্রপাতে কুলসুম বেগম নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। তিনি ওই এলাকার নেসারউদ্দিন মাঝির স্ত্রী। সোমবার দুপুরে বেড়াাচাক্কি এলাকায় কৃষিখেতে স্বামীর জন্য খাবর নিয়ে যাওয়ার সময় এ টনা ঘটে।

কালকিনি ও টেকেরহাট (মাদারীপুর) : মাদারীপুরে বজ্রপাতে সঞ্জীব বল্লভ নামে এক মিষ্টি দোকানের কর্মচারীর মৃত্যু হয়েছে। তিনি মাদারীপুর পুরান বাজারের আজমির মিস্টান্ন ভান্ডারের কর্মচারী ও গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী ইউনিয়নের শিমুলবাড়ি গ্রামের নগেন বল্লভের ছেলে। সোমবার বিকালে প্রচণ্ড বৃষ্টির মধ্যে সঞ্জীব বল্লভ আরিয়াল খাঁ নদীতে গোসল করতে গেলে বজ্রপাত ঘটে।

আটপাড়া, দুর্গাপুর ও কেন্দুয়া (নেত্রকোনা) : আটপাড়ায় সোমবার সকাল ৮টায় বাড়ির পাশের বিলে ধান কাটার সময় বজ্রপাতে কৃষক মো. দীন ইসলামের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের স্বরমুশিয়া গ্রামের মো. আব্দুল হেকিমের ছেলে। এদিকে দুর্গাপুর উপজেলায় ব্যাপক শিলাবৃষ্টি হয়েছে। এতে পাকা ধানের ক্ষয়ক্ষতি হয়েছে। সোমবার ভোর ৪টার দিকে উপজেলার কুল্লাগড়া, দুর্গাপুর সদর, গাওকান্দিয়া, চন্ডিগড় ইউনিয়নের বিভিন্ন এলাকায় বৃষ্টির সঙ্গে ব্যাপক শিলাবৃষ্টি শুরু হয়। এই শিলাবৃষ্টি প্রায় ১০ মিনিট সময় স্থায়ী ছিল। শিলাবৃষ্টিতে মৌসুমি ফল ও গাছেরও ক্ষতি হয়েছে। কেন্দুয়া উপজেলায় হাসিনা-সাহিদ মাধ্যমিক মডেল একাডেমির শিক্ষার্থীদের শ্রেণি পাঠদানের টিনশেড ঘরটি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া গাছ ভেঙে পড়ে শিক্ষকদের কক্ষসহ অন্যান্য কক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে। রোববার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

মধুখালী (ফরিদপুর) : মধুখালী উপজেলার কামালদিয়া ইউনিয়নের মিরাপাড়া গ্রামে সোমবার বিকালে বজ্রপাতে মো. মুরাদ মৌলিক নামে একজনের মৃত্যু হয়েছে, তিনি লকাই মৌলিকের ছেলে।

93 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন