১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কুয়াকাটা সৈকতে ভেসে এলো ডলফিনের মৃত বাচ্চা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৮:৩০ অপরাহ্ণ, ০২ মে ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে ৪ ফুট লম্বা ইরাবতী ডলফিনের একটি বাচ্চা ভেসে এসেছে। এর মাথা ও পেটের আঘাতের চিহ্ন রয়েছে। বৃহস্পতিবার (২ মে) বিকেলে কুয়াকাটার জিরো পয়েন্টের পশ্চিম পাশে ডলফিনটি দেখতে পায় এক ট্যুর গাইড। এর আগে গত ২১ ফেব্রুয়ারি সৈকতে আরও একটি মৃত ইরাবতী ডলফিন এসেছিল। ট্যুর গাইড আ. জলিল জানান, সকালে জোয়ারের পরে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে পড়ে থাকতে দেখি।

ওর শরীরের উপরে চামড়া সম্পূর্ণ উঠানো। পরে ডলফিন রক্ষা কমিটিকে খবর দেই। কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে দ্বিতীয়বারের মত এবং এর আগে ২৩ সালে মৃত ১৫টি ডলফিন ভেসে এসেছে। সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জাগো নিউজকে বলেন, বাচ্চাটির মাথার কাছে আঘাতের স্পষ্ট চিহ্ন রয়েছে। রক্তক্ষরণের কারণেই ওর মৃত্যু হতে পারে। কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে তা নিয়ে আমদের গবেষণা চলছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় ডলফিনটিকে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে মৃত্যুর সঠিক কারণ বের করা হয়।

62 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন