২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গৌরনদীর সরিকল বাজারে চুরি বৃদ্ধি: প্রতিবাদে ব্যবসায়ীদের ধর্মঘট

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৪৮ অপরাহ্ণ, ২৩ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল ও গৌরনদী:: বরিশালের গৌরনদী উপজেলার ঐতিহ্যবাহী সরিকল বন্দরে ব্যবসাপ্রতিষ্ঠানে একের পর এক চুরির ঘটনায় প্রতিবাদ জানিয়ে আজ সোমবার দিনব্যাপী ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রেখে ধর্মঘট পালন করছেন প্রায় সাড়ে তিন শ ব্যবসায়ী। স্থানীয় লোকজন, বিক্ষুব্ধ ব্যবসায়ী ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা বলেন, সরিকল বন্দরে প্রায় সাড়ে তিন শ ব্যবসায়ী আছেন। সাম্প্রতিক সময়ে বন্দরে তালা ভেঙে একের পর চুরি হয়েছে। রোববার রাতে সঞ্জয় পালের স্বর্ণের দোকানের তালা ভেঙে ১০ ভরি স্বর্ণালংকার ও নগদ ৫৫ হাজার টাকা নিয়ে যায় দুর্বৃত্তরা। একই রাতে বন্দরের রাফি কসমেটিকসের দোকানের তালা ভেঙে প্রায় ২ লাখ টাকার মালামাল নিয়ে গেছে দুর্বৃত্তরা।

ব্যবসায়ী শহীদুল ইসলাম বরিশালটাইমসকে বলেন, চার দিন আগে তাঁর দোকানের তালা ভেঙে চোরের দল নগদ টাকাসহ ৪ লাখ টাকার মালামাল নিয়ে গেছে। গত এক সপ্তাহে ৫টি দোকানে চুরির ঘটনা ঘটেছে।

ব্যবসায়ী জসিম উদ্দিন (৩২), পনির আকন (৪৫) ও মামুন হোসেন (৩০) ক্ষোভ প্রকাশ করে বরিশালটাইমসকে বলেন, বাজারে প্রায় সাড়ে তিন শ ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। প্রতি ব্যবসাপ্রতিষ্ঠান থেকে পাহারাদের জন্য কমিটি ২০০ করে টাকা চাঁদা হিসেবে নেন। পাহারাদার থাকার পরও চুরির ঘটনা ঘটছে। অথচ বন্দর ব্যবসায়ী সমিতি পরিচালনা কমিটি কোনো ব্যবস্থা নিচ্ছেন না।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যবসায়ী বরিশালটাইমসকে বলেন, পাহারাদার থাকতে চুরির ঘটনা এবং কমিটির নিবর থাকার বিষয়টি রহস্যজনক। এ ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্ষণের জন্য তাঁরা ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেন। তিন দিনের মধ্যে চুরির রহস্য উদ্ঘাটন ও নৈশপ্রহরীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে আল্টিমেটাম দেন তাঁরা।

সরিকল বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি ও সরিকল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন বরিশালটাইমসকে বলেন, ‘চুরির ঘটনা বৃদ্ধি পাওয়ায় আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে পদক্ষেপ নিতে আজ সকালে ব্যবসায়ী কমিটির জরুরি সভা হয়েছে।’

সরিকল পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক (ওসি) মো. অলিউল ইসলাম বরিশালটাইমসকে বলেন, ব্যবসায়ীরা বিষয়টি পুলিশকে জানাননি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে। কমিটি চাইলে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।’

2 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন