২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ঝালকাঠিতে কারাতে প্রশিক্ষণ উদ্বোধন করলেন চিত্রনায়ক রুবেল

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:৩৭ অপরাহ্ণ, ০৭ ডিসেম্বর ২০২২

ঝালকাঠিতে কারাতে প্রশিক্ষণ উদ্বোধন করলেন চিত্রনায়ক রুবেল

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ঝালকাঠি মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে উদ্বোধন বহুমুখী উচ্চবিদ্যালয় মাঠে কিশোর-কিশোরীদের কারাতে প্রশিক্ষণ শুরু হয়েছে।

মঙ্গলবার (৬ নভেম্বর) বিকেলে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ইয়াং স্টার ড্রাগন মর্শাল আর্ট সেন্টার ফাইট স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান প্রশিক্ষক চিত্র নায়ক মাসুম পারভেজ রুবেল উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে তিনি প্রশিক্ষণার্থীদের বলেন, অনেক ধরনের শারীরিক কসরত থাকতে আমরা কেনো কারাতে শিখব। প্রত্যেকটি শারীরিক কসরতেই শরীর গঠনের বিষয় রয়েছে।

কারাতের মধ্যে যতগুলো গুণ আছে, অন্য কসরতে ততগুলো গুণ নেই। শরীর গঠন, বড়দের শ্রদ্ধা, সময়ানুবর্তিতা একমাত্র কারাতের মধ্যেই শিক্ষা দেওয়া হয়।

নায়ক রুবেল কারাতের গুরুত্ব বোঝাতে গিয়ে বলেন, কারাতে প্রশিক্ষণপ্রাপ্তদের আত্মবিশ্বাস এমন এক পর্যায়ে নিয়ে যায় যে তারা যে কোনো মুহূর্তে আত্মরক্ষা করতে পারে। বাহিরে নিকটাত্মীয়দের নিয়ে বা একা বের হলে আমরা অনেক কিছুর সম্মুখীন হই।

কারাতে প্রশিক্ষণ নিয়ে আত্মবিশ্বাসী হলে সবকিছুই সহজভাবে মোকাবেলা করে নিজেকে রক্ষা করা সম্ভব। প্রত্যেকটি আদর্শ পরিবারে যদি একজন করে কারাতে প্রশিক্ষণপ্রাপ্ত থাকে তাহলে অনেক কিছুই পরিবর্তন করা সম্ভব।

তিনি আরও বলেন, আমাদের গ্রাম-গঞ্জের মেয়েরা যেভাবে আহত হয়, নাজেহাল হয়, ইভটিজিংয়ের শিকার হয়। এ থেকে আত্মরক্ষার জন্য সর্বোত্তম পন্থা কারাতে শেখা।

কারাতে শিখলে আত্মবিশ্বাসে বলিয়ান হওয়া যায়। জীবনে অনেক ভালো কিছুর সমন্বয় করে কারাতে শিক্ষা।জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আয়েশা সিদ্দিকার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন ঝালকাঠি প্রেসক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান।

অনুষ্ঠানে সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, ঝালকাঠি মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে ৩০০ কিশোর-কিশোরীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রথম দিনে ১২০ জনকে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকিদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হবে। এ প্রশিক্ষণ নিয়ে যাতে নিজে আত্মরক্ষার কৌশল শিখে সমাজ থেকে কুসংস্কার রোধে ভূমিকা রাখতে পারে।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন