১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

দুবাইয়ে ইসলাম গ্রহণের পরপরই ইউক্রেনীয় তরুণীর মৃত্যু, জানাজায় হাজারো মানুষ

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:৪৬ অপরাহ্ণ, ০১ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী ইউক্রেনীয় তরুণী দারিয়া কোতসারেনকো ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন কিছুদিন আগেই। তবে ইসলাম ধর্ম গ্রহণের অল্প সময় পর হার্ট অ্যাটাকে মৃত্যু হয় ২৯ বছরের এই তরুণীর। মৃত্যুর পর তাঁর জানাজায় উপস্থিত হয়েছিলেন হাজারো মানুষ। যার অধিকাংশই দারিয়াকে চেনেন না। কেবল সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর ব্যাপারে শুনে জানাজায় হাজির হয়েছিলেন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৫ মার্চ অর্থাৎ ১৫ রমজান ইসলাম ধর্ম গ্রহণ করেন। পরে গত ২৯ মার্চ অর্থাৎ শুক্রবার তিনি মারা যান। তিনি আরব আমিরাতের দুবাইয়ে একা থাকতেন।

স্থানীয় ইমাম ও ইসলামি কনটেন্ট ক্রিয়েটর ফারিস আল-হাম্মাদি জানিয়েছেন, দারিয়া প্রথম দুবাইয়ে আসেন ৩ বছর আগে। সে সময়ই তিনি স্থানীয় সংস্কৃতি ও ইসলাম ধর্ম সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন। পরে এই বিষয়ে তিনি বিস্তর পড়ালেখা করেন এবং স্থানীয় আলেমদের কাছে নানা বিষয়ে জানতে চান। দীর্ঘদিন ধরে তিনি ইসলামের বিষয়ে গভীর জ্ঞানার্জনের চেষ্টা চালান।

দারিয়ার ব্যাপারে মন্তব্য করতে গিয়ে ফারিস আল-হাম্মাদি বলেন, ‘ইসলাম গ্রহণের আগেও দারিয়া বিনয়ের জন্য পরিচিত ছিলেন। তিনি একটি নৈতিক জীবনযাপন করতেন। তাঁর কোনো হারাম সম্পর্ক ছিল না ও তিনি সব সময় শালীন পোশাক পরতেন। তিনি অ্যালকোহল ও অন্যান্য নিষিদ্ধ কার্যকলাপ থেকেও বিরত ছিলেন।’

ফারিস আল-হাম্মাদি জানান, ইমাম দারিয়ার প্রশংসা করে আরও বলেছেন, তাঁর ইসলাম গ্রহণ ও এর নীতির প্রতি আনুগত্য ছিল প্রশংসনীয়। সব মিলিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দারিয়া দুবাইয়ের লোকজনের মধ্যে বেশ পরিচিত হয়ে উঠেছিলেন।

দুবাইয়ে দারিয়ার কোনো আত্মীয়স্বজন বা পরিবার পরিজন ছিল না। তবে তারপরও তাঁর জানাজায় হাজারো মানুষ উপস্থিত হয়েছিলেন। গত শুক্রবারই তাঁকে দুবাইয়ের আল-কুবাইস কবরস্থানে দাফন করা হয়েছে। তাঁর মৃত্যুতে ধর্ম-নির্বিশেষে শোক প্রকাশ করেছেন অনেকে।

ফারিস আল-হাম্মাদিই দারিয়াকে ইসলাম ধর্ম গ্রহণের বিষয়ে যাবতীয় সহযোগিতা করেন। এক ভিডিওতে তিনি জানিয়েছেন, দারিয়া ইসলাম ধর্মের বিষয়ে যেসব জ্ঞান অর্জন করেছেন তিনি তার ওপর দৃঢ় ও অবিচল ছিলেন মৃত্যুর আগ পর্যন্ত।

105 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন