১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

পেন্টাগনের ৮০ বছরের রেকর্ড ভেঙে বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন ভারতে

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০১:০২ অপরাহ্ণ, ১৬ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : এতদিন বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন ছিল মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদরদপ্তর পেন্টাগন। ১৯৪৩ সাল থেকে এই গৌরব ধরে রেখেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু এবার সেটি হাতছাড়া হচ্ছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন চালু হতে যাচ্ছে ভারতে।

গুজরাটের সুরাটে তৈরি হয়েছে সুবিশাল এই অফিস ভবন। এটি তৈরি করতে জমি লেগেছে ৩৫ দশমিক ৫৪ একর, ব্যয় হয়েছে ৩৪ হাজার কোটি রুপি। আগামী রোববার (১৭ ডিসেম্বর) ভবনটি উদ্বোধন করবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কী কাজ হবে এই ভবনে- সেটি তার নামকরণ থেকেই স্পষ্ট। নতুন করপোরেট ভবনটির নাম রাখা হয়েছে ‘সুরাট ডায়মন্ড বার্স’। দেশ-বিদেশের হীরার ব্যবসা হবে এই ভবন থেকে।

ভবনটি চালু হলে খুলে যাবে কর্মসংস্থানের নতুন দিগন্ত। উদ্যোক্তাদের দাবি, অন্তত দেড় লাখ মানুষ কাজ পাবেন সুরাট ডায়মন্ড বার্সে। বিশ্বের ১৭৫টি দেশের প্রায় ৪ হাজার ২০০ ব্যবসায়ী একসঙ্গে হীরা কেনাবেচা করতে পারবেন সেখানে।

গত জুলাই মাসে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে সুরাট ডায়মন্ড বার্সের একটি ভিডিও শেয়ার করেছিলেন নরেন্দ্র মোদী। সেই পোস্টেই উল্লেখ করা ছিল, পেন্টাগনের থেকেও বড় অফিস ভবন চালু হচ্ছে ভারতে।

ভারতীয় প্রধানমন্ত্রী লিখেছিলেন, সুরাট ডায়মন্ড বার্স সুরাটের হীরা শিল্পের গতিশীলতা ও প্রবৃদ্ধি তুলে ধরে। এটি বাণিজ্য, উদ্ভাবন ও সহযোগিতার কেন্দ্র হিসেবে কাজ করবে, ভারতের অর্থনীতিকে আরও চাঙ্গা করবে এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে।

16 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন