২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

প্রথম ভোট উৎসবের অপেক্ষায় ঝালকাঠির নতুন ভোটাররা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৬ অপরাহ্ণ, ০৫ ডিসেম্বর ২০১৮

জীবনে প্রথম সংসদ নির্বাচনে ভোট দেয়া নিয়ে নবীন ভোটারদের রয়েছে দারুণ কৌতূহল। সেই সঙ্গে নানা জল্পনাকল্পনা। নির্বাচনে ভোট দেয়ার মতো সুষ্ঠু পরিবেশ থাকবে, নির্বাচন পরবর্তী সময়ে পিছিয়ে পড়া এলাকাগুলোর উন্নয়ন হবে ও বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে এমনটাই প্রত্যাশা তাদের।

ঝালকাঠি জেলায় মোট সংসদীয় আসন ২টি। ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) এবং ঝালকাঠি-২ (ঝালকাঠি সদর ও নলছিটি)। জেলার মোট আয়তন ৭৫৮.০৬ বর্গ কিলোমিটার। ৪টি উপজেলা ও ৪টি থানা হল, ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া। পৌরসভা ২টি, ঝালকাঠি সদর ও নলছিটি। ৩২টি ইউনিয়নে মোট গ্রাম ৪৭১টি এবং মৌজা ৪১২টি। ১৯৮৪ সালের ১ ফেব্রুয়ারি মহকুমা থেকে ঝালকাঠি পূর্ণাঙ্গ জেলায় পরিণত হয়।

ঝালকাঠি জেলার মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৮৫৭ জন। পুরুষ ভোটার ২ লাখ ৩৫ হাজার ৯২ জন এবং নারী ভোটার ২ লাখ ৩১ হাজার ৭৩৫ জন। এর মধ্যে নতুন ভোটার ৬২ হাজার ৩৫৯জন। জেলায় মোট ২৩৭টি ভোট কেন্দ্র রয়েছে।

রাজাপুর ও কাঠালিয়া উপজেলা নিয়ে সংসদীয় ১২৫ নং ঝালকাঠি-১ আসন। আসনটিতে ১২টি ইউনিয়নে ৯০ টি ভোট কেন্দ্রে রয়েছে। এ আসনে মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ২৫৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৮৯ হাজার ২৬৯ জন এবং নারী ভোটার ৮৮ হাজার ৯৮৬ জন।

ঝালকাঠি জেলা সদর ও নলছিটি উপজেলা নিয়ে ঝালকাঠি-২ আসনে ২০ টি ইউনিয়ন। ১৪৭টি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৬০২ জন। তারমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৫ হাজার ৮২৩ জন এবং নারী ভোটার ১ লাখ ৪২ হাজার ৭৭৯ জন।

তরুণ ভোটার মাইনুল জানান, আমি একজন তরুণ ভোটার। উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে নিজের ভোট নিজে দিতে চাই। ঝালকাঠিতে বিগত দিনে যে উন্নয়ন হয়েছে, ভোটদানের মাধ্যমে আমরা সেই উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে চাই। তাকেই ভোট দেবো যিনি আগামী দিনগুলোতে উন্নয়নের ধারা অব্যাহত রাখবে।

জিয়াউল কবীর সুজন নামে আরেক তরুণ ভোটার জানান, আমরা চাই সুষ্ঠুভাবে নির্বাচন হোক। আমরা যেন সুষ্ঠুভাবে ভোট দিতে পারি। সবাই যেন নির্বাচনে অংশগ্রহণ করে। এমন সরকার চাই যে সরকার দেশের উন্নয়ন করবে। যাতে মধ্য আয়ের দেশ থেকে উন্নত আয়ের দেশে রূপান্তর হতে পারি।

আল মাসুদ মধু জানান, নতুন ভোটার হলেও বিগত ১০ বছরে দেশে যে পরিমাণ উন্নয়ন হয়েছে তা স্বাধীনতার পর থেকে উন্নয়নের মাত্রাকে অতিক্রম করেছে। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার্থে যথাস্থানেই আমার মূল্যবান ভোট প্রদান করবো।

আতিকুল ইসলাম হৃদয় জানান, বিগত দিনে ঝালকাঠি জেলায় যত সন্ত্রাস, রাহাজানি ও মাদকের বিস্তার ছিল বর্তমানে তা কমে গেছে। এজন্য যাদের অবদান রয়েছে চিন্তা-ভাবনা করে তাদেরই ভোট দেবো। যাতে আমরা বিগত ১০ বছরের ন্যায় শান্তিপূর্ণ জেলায় বসবাস করতে পারি।

মনির হোসেন জানান, আমরা একাদশ জাতীয় নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট দিতে চাই এবং ভোট দিয়ে ভালোভাবে বাড়ি ফেরার নিশ্চয়তা চাই। উন্নয়নের ধারা যেভাবে অব্যাহত আছে এর চেয়ে আরও উন্নয়ন দরকার। সে লক্ষ্যেই আমরা আমাদের ভোট সঠিকভাবে প্রয়োগ করবো।

তরুণ নারী ভোটার সালমা আক্তার জানান, নতুন ভোটার হিসেবে আমার প্রত্যাশা অনেক বেশি। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সুশৃঙ্খল একটি নির্বাচন প্রত্যাশা করছি। পাশাপাশি জেলার আরও উন্নতি দেখতে চাচ্ছি। আমরা নারীরা অনেক পিছিয়ে রয়েছি। জেলার বিভিন্ন কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ অনেকটাই কম। নানান সেক্টরে নারীদের অগ্রসরতা দেখতে চাচ্ছি। এজন্য জেলা সদরে এমন একজন নেতাকে চাচ্ছি যিনি আসলে সৎ, নীতিবান, আদর্শবান এবং কর্তব্যপরায়ণ হবেন। যিনি আমাদের (নারীদের) প্রতিটি সেক্টরে অংশগ্রহণ করার সুযোগ দেবেন।

তিনি আরও বলেন, ঝালকাঠিতে অনেক সম্পদ ও সম্ভাবনা রয়েছে। সেগুলো উন্নয়নের মাধমে আন্তর্জাতিক পর্যায়ে ফুটিয়ে তুলবেন। যার মধ্যে অন্যতম রয়েছে কির্ত্তিপাশা জমিদার বাড়ি, আটঘর-কুড়িয়ানা পেয়ারাবাগানসহ অনেক সম্ভাবনাময় স্থান। উন্নয়নের পাশাপাশি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সুশৃঙ্খল একটি নির্বাচনের শতভাগ প্রত্যাশা করেন তিনি।

আরেক নতুন নারী ভোটার রিমা খানম জানান, আমি নতুন ভোটার হিসেবে ভোট প্রদানের জন্য আমার মধ্যে আনন্দ বিরাজ করছে। এমন একটা নির্বাচন হোক যে নির্বাচনে আমার মধ্যে যে আনন্দটা সে আনন্দটা নিয়েই ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আবার নিরাপদে ফিরে আসতে পারি।

তরুণ ভোটার নবীন জানান, আমাদের তরুণ ভোটারদের অনেক প্রত্যাশা রয়েছে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু ও নিরপেক্ষ একটি ভোট উৎসবের। সুষ্ঠু, সুন্দর ও অবাধ নির্বাচনের মাধ্যমে আমাদের বেকারত্বের সমস্যা যিনি দূর করবেন, শিক্ষা ক্ষেত্র এবং তৃণমূল রাস্তাঘাটের উন্নয়ন যিনি করবেন আমরা তাকেই ভোট দেবো। সুষ্ঠু-সুন্দরভাবে ভোট দিয়ে নিরাপদে বাড়ি ফেরার প্রত্যাশা করেন তিনি।

এ ছাড়াও নির্বাচিত সরকার যেন দেশের জন্য, দেশের জনগণের জন্য কাজ করে সেই প্রত্যাশাও করেন নবীন।

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন