২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বন্ধ হচ্ছে খুচরা সিগারেট বিক্রি: কিনতে হবে পুরো প্যাকেট

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:২১ পূর্বাহ্ণ, ১৪ আগস্ট ২০২২

বন্ধ হচ্ছে খুচরা সিগারেট বিক্রি: কিনতে হবে পুরো প্যাকেট

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: যেখানে সিগারেট বিক্রি হয়, সেখানে তামাকজাত পণ্যের প্রদর্শনীও নিষিদ্ধ হচ্ছে। এমন বিধি রেখে, সংশোধন হচ্ছে তামাক নিয়ন্ত্রণ আইন। তামাকজাত পণ্যের বিজ্ঞাপন বন্ধ হয়েছে আগেই। ২০১৩ সালে যে বিধিমালা করা হয়েছিলো, তাতে বিক্রয়ের স্থলে এসব পণ্য পদর্শণ করা যায়। তবে, এবার সেই সুযোগও বন্ধ হচ্ছে। অর্থাৎ, দোকানে দোকানে যে সিগারের প্যাকেজ সাজিয়ে রাখা হয়, তা আর করা যাবে না। দোকান থেকে চাইলেই একটি দুটি করে সিগারেটের খুচরা শলাকা কেনা যায়। বন্ধ হচ্ছে সেই সুযোগও। কিনতে হবে পুরো প্যাকেট। তথ্যসূত্র ডিবিসি নিউজ।

এসব বিধান যুক্ত করে, সংশোধন হচ্ছে তামাক নিয়ন্ত্রণ আইন। ইতিমধ্যে ওয়েবসাইটে উন্মুক্ত মতামত নেওয়ার কাজ শেষ। আইনটি পাস হতে পারে চলতি বছরেই।

সরকারের লক্ষ্য রয়েছে, ২০৪০ সালের মধ্যে দেশ হবে তামাকমুক্ত। নতুন আইনে নিষিদ্ধ হচ্ছে প্যাকেটহীন জর্দা-গুল বিক্রি। ই-সিগারেট, হিটেড টোবাকো পণ্যের আমদানি ও বিক্রিও বন্ধ করা হবে। দেশের চার কোটি প্রাপ্তবয়স্ক লোক তামাক ব্যবহার করেন। যা উদ্বেগজনক, বলছেন চিকিৎসকরা।

গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে২০১৭ অনুসারে, দেশে ১৫ বছরের ঊর্ধ্বে৩৫ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ তামাকজাত দ্রব্য ব্যবহার করে। যাদের মধ্যে ৪৬ শতাংশ পুরুষ এবং ২৫.২ শতাংশ নারী।’

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন