২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বরিশাল বিশ্ববিদ্যালয়ে দু’গ্রুপে সংঘাত, দুই শিক্ষার্থী বহিস্কার

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৯:৪৫ অপরাহ্ণ, ২৭ ফেব্রুয়ারি ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) সাম্প্রতিক শিক্ষার্থী নির্যাতন ও হামলার ঘটনায় দুই শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার করা হয়েছে। পাশাপা‌শি ঘটনার তদন্তে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়া‌রি) রাত সাড়ে ৮টায় এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস।

সাময়িক বহিষ্কৃতরা হলেন- বাংলা বিভাগের ২০১৮-১৯ইং শিক্ষাবর্ষের তাহমিদ জামান নাভিদ এবং ভূ-তত্ত্ব ও খনি বিদ্যা বিভাগের ২০১৭-১৮ইং শিক্ষাবর্ষের আল সামাদ শান্ত। এছাড়া তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির প্রধান হলেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ও টিএস‌সির প‌রিচালক ড. খোরশেদ আলম। পাশাপা‌শি এ ক‌মি‌টি‌তে আ‌রও র‌য়ে‌ছেন শেরে বাংলা হলের আবাসিক শিক্ষক সাদমান শাকিব বিন রহমান এবং সহকারী প্রক্টর সুপ্রভাত হালদার।

এর আগে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় শেরে বাংলা হলের পক্ষ থেকে চলতি মাসে ২৬ ফেব্রুয়ারি একটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। তিন সদস্যের ওই কমিটির ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দেওয়ার কথা। ওই কমিটির আহ্বায়ক করা হয় শেরে বাংলা হলের আবাসিক শিক্ষক ইয়াসিফ আহমদ ফয়সালকে।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে শেরে বাংলা হলের ৪০১৬ নম্বর কক্ষের আবাসিক ছাত্র মো. শাহজালালকে তার কক্ষ থেকে ডেকে ১০০১ নম্বর কক্ষে নেওয়া হয়। সেখানে হাত-পা ও মুখ বেঁধে নির্যাতনের অভিযোগ করেন শাহজালাল। এ ঘটনায় ২৬ ফেব্রুয়ারি প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন তিনি। একই দিন বিকেলে ‌বিশ্ব‌বিদ্যাল‌য়ের সাম‌নে ৪ শিক্ষার্থীকে কুপিয়ে আহত করা হয়। তারা শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন র‌য়ে‌ছেন। পাশাপা‌শি এ ঘটনার প্রতিবাদে এবং ঘটনার সঙ্গে জড়িতদের বিচার দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ২৬ ফেব্রুয়ারি ক্যাম্পাসে মানববন্ধন করেন এবং লি‌খিত অ‌ভি‌যোগ দেন। এর ধারাবাহিকতায় বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি বৈঠক করে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার ও ঘটনা তদন্তে কমিটি গঠন করে।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন