৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
বরিশালসহ ৭ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা ঝালকাঠিতে পারিবারিক বিরোধে বড় ভাইকে পিটিয়ে হত্যা, ছোট ভাই গ্রেপ্তার নাব্যতাসংকটে কীর্তনখোলা, লঞ্চসহ পণ্যবাহী নৌযান ঘাটে ভিড়তে ভোগান্তি উজিরপুরে দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স: প্রায় সোয়া কোটি টাকায় সংস্কার কাজে চরম অনিয়ম-দুর্নীতি ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ হবিগঞ্জে দুর্ঘটনা: গলাচিপায় একই পরিবারের নিহত চারজনের দাফন সম্পন্ন ভোলায় দেড় হাজার টাকা কেজির নিচে মিলছে না ইলিশ

বাবুগঞ্জে প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন বিক্ষোভ স্মারকলিপি

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, ২৩ এপ্রিল ২০২৪

আরিফ আহমেদ মুন্না বাবুগঞ্জের বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর ইউনিয়নের ১নং রমজানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি সন্ধ্যা নদীর ভাঙন কবলিত হলে সেখান পাঠদান কার্যক্রম সচল রাখতে ৪০ লাখ টাকা ব্যয়ে আরেকটি নতুন ভবনের বরাদ্দ দিয়েছিল শিক্ষা অধিদপ্তর। তবে বহুমুখী লুটপাটের অভিসন্ধিতে পুরাতন ঝুঁকিপূর্ণ ভবনটি বিদ্যালয়ের নিজস্ব রেকর্ডিয় নিরাপদ জমিতে স্থানান্তর না করে উল্টো নদী থেকে ১৪ ফুট দূরে একটি অবৈধ জমিতেই এলজিইডির যোগসাজশে নতুন ভবনের নির্মাণ কাজ শুরু করেছিল ম্যানেজিং কমিটি। পুরাতন স্কুলের সংস্কার খাতের কয়েক লাখ টাকা আত্মসাৎ করাসহ সেখানে থাকা ৩ লক্ষাধিক টাকার ১০টি বড় গাছ নিলামের নামে মাত্র ২৬ হাজার টাকা মূল্য নির্ধারণ করে গাছ কাটার প্রক্রিয়া শুরু করেছিল ম্যানেজিং কমিটি।

এ ঘটনায় দৈনিক সমকাল ও সময় টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরে নদীপাড়ের ওই অবৈধ জমিতে ভবন নির্মাণ কাজ বন্ধ করার নির্দেশ দেন জেলা শিক্ষা কর্মকর্তা। এতে ক্ষিপ্ত হয়ে রোববার রমজানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জিয়া উদ্দিন মনিরের নেতৃত্বে জেলা শিক্ষা কর্মকর্তা বিরুদ্ধে মানববন্ধন করে ম্যানেজিং কমিটি। জেলার সর্বোচ্চ শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে ওই মানববন্ধনের ঘটনায় ক্ষোভে ফুঁসে ওঠে বাবুগঞ্জের প্রাথমিক শিক্ষক সমাজ। বিভিন্ন শিক্ষক সংগঠনের উদ্যোগে মঙ্গলবার উপজেলা পরিষদ চত্ত্বরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন এবং ইউএনওকে স্মারকলিপি দেওয়া হয়। এসময় রমজানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি বাতিল করে তাদের শাস্তি নিশ্চিত না করা পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার আল্টিমেটাম দেন শিক্ষক নেতৃবৃন্দ।

বাবুগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মাসুদ আহমেদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জাহিদুর রহমান সিকদার, যুগ্ম-সম্পাদক মনোয়ার হোসেন, উপজেলা প্রধান শিক্ষক সমিতির সভাপতি মোক্তার হোসেন, সম্পাদক শহিদুল ইসলাম, রমজানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৃপ্তি রাণী চন্দ, সহকারী শিক্ষক সমাজের সভাপতি আল-আমিন সরদার, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন রাসেল প্রমুখ। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাকিলা রহমানের কাছে স্মারকলিপি প্রদান করেন প্রাথমিক শিক্ষক নেতৃবৃন্দ। এর আগে শিক্ষকদের একটি বিক্ষোভ মিছিল উপজেলা রিসোর্স সেন্টার থেকে শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বাবুগঞ্জ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ মুনিরুল হক বলেন, ‘রমজানকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির ঔদ্ধত্য এবং ধৃষ্টতা দেখে আমরা অবাক হয়েছি। তারা লুটপাটের উদ্দেশ্যে শিক্ষা অফিসকে না জানিয়ে এলজিইডির সাথে গোপন আঁতাত করে নদী থেকে মাত্র ১৪ ফুট দূরে একটি অবৈধ জমিতে সরকারি স্কুলভবন নির্মাণকাজ শুরু করেছিল। অথচ স্কুলের নামে অন্যত্র নিরাপদ জায়গায় ৩৬ শতক রেকর্ডিয় বৈধ সম্পত্তি রয়েছে। সেখানে ঝুঁকিপূর্ণ ভবনটি স্থানান্তর না করে উল্টো নদী পাড়েই ৪০ লাখ টাকার নতুন ভবনের নির্মাণকাজ শুরু করে তারা। এ খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে জেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশে ওই কাজ বন্ধ করে দেওয়া হয়। এতে লুটপাটকারীদের স্বার্থে ব্যাঘাত ঘটলে তারা জেলা শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধেই মানববন্ধন করে। এতে ক্ষুব্ধ হন উপজেলার সর্বস্তরের শিক্ষকবৃন্দ। জেলার সর্বোচ্চ শিক্ষার কর্মকর্তার মানহানির তীব্র নিন্দা জানিয়ে ওই অবৈধ ম্যানেজিং কমিটি বাতিল এবং তাদের শাস্তির দাবিতে মঙ্গলবার মানববন্ধনসহ উপজেলা শিক্ষা অফিস ঘেরাও করে আল্টিমেটাম দেন শিক্ষকরা।’ #

150 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন