১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

যাত্রীসংকটে ৯ মাস বন্ধ থাকার পর অবশেষে আমতলীর ঘাটে ফিরল লঞ্চ

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৮:৩৬ অপরাহ্ণ, ০৬ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: যাত্রীসংকটে ৯ মাস বন্ধ থাকার পর অবশেষে বরগুনার আমতলী-ঢাকা রুটে নৌপথে লঞ্চ চলাচল শুরু হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে সদরঘাট থেকে যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি ছেড়ে আসে। আজ শনিবার সকালে লঞ্চটি আমতলী ঘাটে নোঙর করে। এতে দক্ষিণাঞ্চলের সাধারণ যাত্রী ও ঘাটে কর্মরত শ্রমিকদের মধ্যে আনন্দ বিরাজ করছে। ঘাটে কর্ম চাঞ্চল্যতা ফিরে এসেছে।

জানা গেছে, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু খুলে দেয়াল পর যাত্রীসংকটে পড়েন লঞ্চমালিকেরা। এতে আমতলী-ঢাকা নৌপথে লঞ্চ সার্ভিস চলাচলে বিঘ্ন ঘটে। যাত্রীসংকট চরম আকার ধারণ করায় আমতলী-ঢাকা রুটে লঞ্চ চলাচল অনিয়মিত হয়ে পড়ে।

গত বছর ২০ জুলাই মালিক কর্তৃপক্ষ একেবারেই বন্ধ করে দেয়। এতে দক্ষিণাঞ্চল আমতলী, তালতলী, বরগুনা, কলাপাড়া ও পর্যটন কেন্দ্র কুয়াকাটার নৌপথের যাত্রী ও ব্যবসায়ীরা চরম বিপাকে পড়ছে। বাধ্য হয়েই তাঁরা সড়কপথে চলাচল শুরু করেন। এদিকে লঞ্চ সার্ভিস বন্ধ থাকায় ব্যবসায়ীদের ঢাকা থেকে স্বল্প খরচে দক্ষিণাঞ্চলে মালামাল আনা-নেওয়াও বন্ধ হয়ে যায়। ফলে সড়কপথে বেশি খরচ দিয়ে তাঁদের মালামাল আনতে হয়।

এতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ওপরে এর প্রভাব পড়ছে। অপর দিকে লঞ্চ সার্ভিস বন্ধ থাকায় রাজস্ব হারায় সরকার। এ ছাড়া লঞ্চঘাটে কর্মরত অর্ধশতাধিক মানুষ কর্মহীন হয়ে পরে। দীর্ঘ ৯ মাস পরে গতকাল বিকেলে সদরঘাট থেকে যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি ছেড়ে আসে।

আজ সকালে লঞ্চটি আমতলী ঘাটে নোঙর করে। এতে দক্ষিণাঞ্চলের নদীপথে যাতায়াত করা মানুষের মধ্যে আনন্দ বিরাজ করছে। ঘাটে কর্ম চাঞ্চল্যতা ফিরে এসেছে। আজ লঞ্চঘাট ঘুরে দেখা গেছে, যাত্রীরা লঞ্চ থেকে হাসিখুশি মনে ঘাটে আনছেন। শ্রমিকেরা লঞ্চ থেকে মালামাল নামাচ্ছেন।

লঞ্চযাত্রী আবুল, শাওন ও রুবেল সাংবাদিকদের বলেন, ‘দীর্ঘদিন পর লঞ্চে ঢাকা থেকে আমতলীতে আসছি। অনেক ভালো লেগেছে। যেন লঞ্চ সার্ভিস আবার বন্ধ হয়ে না যায়।’ আমতলী মাতৃছোয়া বস্ত্রালয়ের মালিক জি এম মুছা বলেন, ‘লঞ্চ সার্ভিস চালু হওয়ায় খুবই ভালো হয়েছে। অল্প খরচে ঢাকা থেকে মালামাল আনা সহজ হবে।’

আমতলী লঞ্চঘাট সুপার ভাইজার শহীদুল ইসলাম হাওলাদার সাংবাদিকদের বলেন, ‘বেশ যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি আজ সকালে ঘাটে নোঙর করেছে।’ এমভি ইয়াদ-৭ লঞ্চমালিক মামুন-অর রশিদ বলেন, ‘যাত্রীদের দাবির মুখে গতকাল বিকেলে ঢাকা সদরঘাট থেকে লঞ্চ ছেড়ে দিয়েছি। আল্লাহ যা করেন।’

113 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন