৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
বরিশালসহ ৭ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা ঝালকাঠিতে পারিবারিক বিরোধে বড় ভাইকে পিটিয়ে হত্যা, ছোট ভাই গ্রেপ্তার নাব্যতাসংকটে কীর্তনখোলা, লঞ্চসহ পণ্যবাহী নৌযান ঘাটে ভিড়তে ভোগান্তি উজিরপুরে দ্বিতীয় শ্রেণিতে পড়ুয়া শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স: প্রায় সোয়া কোটি টাকায় সংস্কার কাজে চরম অনিয়ম-দুর্নীতি ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন পুলিশ কর্মকর্তা ঝালকাঠিতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থীকে শোকজ হবিগঞ্জে দুর্ঘটনা: গলাচিপায় একই পরিবারের নিহত চারজনের দাফন সম্পন্ন ভোলায় দেড় হাজার টাকা কেজির নিচে মিলছে না ইলিশ

রুপাতলীর সেই মুক্তিযোদ্ধা পরিবারকে বহুমুখী হয়রানি, দিচ্ছে খুন-গুমের হুমকিও

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৭ অপরাহ্ণ, ২০ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: রুপাতলীতে প্রয়াত মুক্তিযোদ্ধার বাড়ির অভ্যন্তর থেকে সড়ক নিতে বিভিন্ন দপ্তরে ধর্না দিয়ে ব্যর্থ হয়ে এখন স্বজনদের হুমকি-ধামকি দিচ্ছে ভূমিদস্যু চক্রটি। সালাম কশাই নামক জনৈক ব্যক্তির ক্রয় করা একখণ্ড ভূ-সম্পত্তি বাড়তি লাভে বিক্রি করে তা থেকে স্থানীয় শামীম এবং সোহরাবসহ কয়েকজন উপড়ি কামাইয়ের ধান্দায় স্বাধীনতা সংগ্রামীর পরিবারকে হয়রানির ওপর রাখছে। কখনও ব্যক্তি-বিশেষকে সিটি কর্পোরেশনের কর্মকর্তা আবার কখনও কাউকে পুলিশ সাজিয়ে এনে পরিবারটিকে ক্রমাগত টেনশনে ফেলে দেয়, দিচ্ছে। সর্বশেষ গত বৃহস্পতিবার মুক্তিযোদ্ধার বাড়ির টিনঘেরা প্রাচীর ভাঙতে হামলা করেছে, এমনকি স্থানীয় সাংবাদিকদের ডেকে নিয়েও দফায় দফায় হয়রানি করে যাচ্ছে। মুক্তিযোদ্ধাপত্নী এসব ঘটনাবলীতে সংশ্লিষ্ট বরিশাল মেট্রোপলিটন কোতয়ালি মডেল থানায় অভিযোগ করলেও স্থায়ী কোনো সমাধান মিলছে না। বরং দিন যত গড়াচ্ছে, ততই ভয়াত্মক হয়ে উঠছে কশাই সালাম বাহিনী।

বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আব্দুল মন্নান খান বাদশার সন্তান আব্দুল্লাহ আল নাঈম রয়েল জানান, সিটি কর্পোরেশনের কর্মী এবং সাংবাদিক পাঠিয়ে কয়েক দফা হয়রানির পর এখন শামীম ও তার সাঙ্গপাঙ্গরা তাকে (রয়েল) খুন-জখমের ঘোষণা প্রকাশ্যে দিয়ে বেড়াচ্ছে। সর্বশেষ গত বৃহস্পতিবার অপরাহ্নে তাদের বাড়ির সীমনাপ্রাচীরে হামলা চালিয়ে ভাঙচুর করা চেষ্টাও করেছে। ওই সময় শামীম বাহিনীর ছোড়া ইটের আঘাতে তার হাতে রক্তক্ষরণ হয়, যে ঘটনায় কোতয়ালি থানায় অন্তত ২০ জনের নাম উল্লেখ করে একটি অভিযোগ করেছেন রয়েল। কোতয়ালি থানা পুলিশের ওসি মো. আরিচুল হক অভিযোগ প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেন। এবং জানিয়েছেন, থানা পুলিশের উপ-পরিদর্শক পদমর্যাদার কর্মকর্তা জোবায়ের মুক্তিযোদ্ধা পরিবারের অভিযোগটি গুরুত্বসহকারে তদন্ত করছেন।

পুলিশের এমন কঠোর পদক্ষেপের মধ্যেও থেমে নেই ব্যাংক ডাকাতি ও পুলিশ পেটানো মামলার আসামি শামীমের সন্ত্রাস, তিনি এবার টার্গেট করেছেন খোদ মুক্তিযোদ্ধার সন্তান চল্লিশোর্ধ্ব রয়েলকে। সন্ত্রাসী ভাড়া করা এবং রয়েলকে বাগে পেলে প্রাণনাশ করার একটি ছক এটেছেন, যা ইতিমধ্যে রয়েল বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছেন, পুলিশকেও অবহিত করেছেন তিনি। একখণ্ড ভূমি বিক্রি করে টাকার ভাগ পেতে খুন-গুমের পরিকল্পনা এবং হুমকিতে দক্ষিণ রুপাতলীর ওই মুক্তিযোদ্ধা পরিবারটি বর্তমানে এক ভীতিকর সময় পার করছে। যাতে দেখে, শুনে স্থানীয় সুশীলমহল বিস্মিত, সংক্ষুব্ধ, চাইছেন প্রশাসনের কঠোর হস্তক্ষেপ, যা প্রত্যক্ষ করে আগামীতে বঙ্গবন্ধুর বাংলাদেশে যেনো কোনো মুক্তিযোদ্ধার পরিবারকে এতটা হয়রানির শিকার না হতে হয়।

স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, বাড়ির ভেতর থেকে রাস্তা নেওয়ার বিবাদ এতটা পর্যন্ত গড়িয়েছে যে, তা নিয়ে মুক্তিযোদ্ধার সন্তানকেও হত্যার পরিকল্পনা করতে হচ্ছে। এবং তা শামীমসহ বাহিনীর অপরাপর সদস্যরা ঘোষণা দিয়ে বেড়ানোয় মুক্তিযোদ্ধার স্ত্রী-সন্তানসহ স্বজনেরা আতঙ্কে দিন পার করেছেন। এছাড়া মুক্তিযোদ্ধার বাসাসহ তার সন্তানের ব্যবসাপ্রতিষ্ঠানে কর্মরত আছেন বা কাজ করেন, এমন ব্যক্তিদেরও হুমকি-ধামকি দেয়, দিচ্ছে।

এমন দুইজন নাম প্রকাশ না করার শর্তে জানান, সালাম কশাই, সাদ্দাম এবং শামীম মিলে মুক্তিযোদ্ধার সন্তান রয়েলের কয়েকভাবে ক্ষতি করার ফন্দি এটেছেন। প্রথমত চলাচলের পথে ট্রাকচাপা দিয়ে, দ্বিতীয়ত কুপিয়ে হত্যা করার মিশন নিয়েছে, যা শামীম বাহিনী ওপেন ঘোষণা দিয়ে বেড়ানোয় রয়েলসহ অনেকেই ঘোর আতঙ্কে আছেন।

মুক্তিযোদ্ধার স্ত্রী ফাতেমা বেগমও এই আতঙ্কে ভুগছেন জানিয়ে বলেন, সালাম কশাইয়ের ক্রয় করা ৮২ শতাংশ ভূমি তাদের বাড়ির পেছনে রয়েছে, যার চলাচলে দুটি পাকা রাস্তাও আছে। কিন্তু তিনি তারপরেও নতুন করে আরেকটি রাস্তা বের করতে চাইছেন, যেটি আমাদের বাড়ির ওপর দিয়ে। এতে আমাদের বাড়টি অরক্ষিত হয়ে যাবে এবং প্রয়াত মুক্তিযোদ্ধার বাড়ির নিরাপত্তাও থাকবে না, এমনটি তাদের বহুবার জানিয়ে দেওয়া হয়। কিন্তু তারপরেও ওই চক্রটি বাড়ির ওপর দিয়ে রাস্তা বের করতে বরিশাল সিটি কর্পোরেশনকে ব্যবহার করে হয়রানি করাসহ সবশেষ সেখানে ব্যর্থ হয়ে সন্তান রয়েলের ক্ষতি করার মিশনে নেমেছে, যা নিয়ে উদ্বিগ্ন আছি, উৎকণ্ঠায় সময় পার করছি, জানান ফাতেমা বেগম।

স্থানীয় বিভিন্ন সূত্রে জানা গেছে, সালাম কশাইয়ের ভূমি যারা বিক্রি এবং ধান্দা করছে, তাদের প্রত্যেকের অতীত ইতিহাস খুব একটা ভাল নয়। শামীম নামের যে যুবক এর অগ্রভাগে আছেন তিনি, ব্যাংক ডাকাতি এবং পুলিশ পেটানো দুটি মামলার আসামি। এসব মামলাতে তিনি বেশকিছু জেল খেটেছেন, কিন্তু মোটেও শোধরাননি। বরং আইনি ফাঁক-ফোকড় গলে বেরিয়ে এসে স্থানীয়ভাবে নানা অপরাধ কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। যার মধ্যে আলোচিত ঘটনা মুক্তিযোদ্ধার বাড়ির ওপর দিয়ে জোরপূর্বক রাস্ত বের করা, যা নিয়ে ইতিমধ্যে রাজধানীতে মুক্তিযোদ্ধা সন্তান যুব কমান্ডসহ বেশ কয়েক আলোচিত সংগঠন আনুষ্ঠানিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে, সেই সাথে এসেছে এসব সন্ত্রাসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা জোর দাবি।

বরিশাল মেট্রোপুলিশ প্রশাসন এই সকল বিষয়ে অবগত আছে এবং মুক্তিযোদ্ধা পরিবারটির সুরক্ষায় কাজ করছে, যা নিশ্চিত করেছে কোতয়ালি থানা। এই বিষয়ে পুলিশ কমিশনার জিহাদুল কবিরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ঘটনাটির ইতি টানার জন্য অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ফজলুক হককে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর সাথে আলোচনার পরে বিস্তারিত বলা সম্ভব, মন্তব্য করে পুলিশ কমিশনার।

এই বিষয়ে পুলিশ কর্মকর্তা ফজলুক হকের কোনো বক্তব্য না পাওয়া গেলেও পুলিশের একটি দায়িত্বশীল সূত্র বলছে, মুক্তিযোদ্ধার পরিবারকে ক্রমাগত হয়রানির সকল ঘটনা উর্ধ্বতন কর্তৃপক্ষ পর্যালোচনা করছেন। এবং বৃহস্পতিবার হামলার শিকার হয়ে মুক্তিযোদ্ধার সন্তান যে অভিযোগ করেছেন, তাও সমান গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এই অভিযোগটি পরবর্তীতে মামলায় রুপ দেওয়ার সমূহ সম্ভবনা থাকছে।

এদিকে মুক্তিযোদ্ধার পরিবারকে ধারাবাহিক হয়রানি এবং পরিশেষে খুন-গুমের হুমকির প্রতিবাদস্বরুপ আন্দোলনে নামার কথা জানিয়েছেন মুক্তিযোদ্ধা যুব কমান্ডের নেতা জাফর ইকবাল নান্টু। এর আগে তিনি বরিশালের ভুক্তভোগী মুক্তিযোদ্ধা পরিবারের স্বপক্ষে সংবাদ সম্মেলন করে তুমুল আলোচনার সৃষ্টি করেছিলেন। পরবর্তীতে আরও কয়েকটি জাতীয় সংগঠনও অনুরুপভাবে তাদের প্রতিক্রিয়া জানিয়ে সন্ত্রাসীদের শাস্তির দাবি রাখে। কিন্তু সালাম এবং শামীম বাহিনীকে দমানো যায়নি, তাদের অনাচার বেড়েই চলছে।

মুক্তিযোদ্ধা যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির সভাপতি জাফর ইকবাল নান্টু জানান, প্রতিবাদ এখানে শেষ নয়, স্বাধীনতাসংগ্রামীর পরিবারকে যারা হয়রানি করছে, তাদের চরম খেসারত দিতে হবে। সেক্ষেত্রে তাদের রাষ্ট্রীয় আইনের আওতায় নিয়ে আসতে প্রশাসনের সহযোগিতাও চেয়েছেন তিনি।

স্বাধীনতার স্বপেক্ষ শক্তির উন্নয়নে কাজ করা এই সংগঠনের নেতা নান্টু আরও বলেন, বরিশালের মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানির আলোচিত ঘটনাটি বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীকে অবহিত করার প্রক্রিয়া চলমান আছে। তার সংগঠনের নেতারা খুব শিগরিরই বিষয়টি জানিয়ে প্রতিকার চাইবেন।’

 

177 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন