২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সরকারি কর্মকর্তাদের সব ধরনের বিদেশ সফর বন্ধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৬:২১ অপরাহ্ণ, ১২ মে ২০২২

সরকারি কর্মকর্তাদের সব ধরনের বিদেশ সফর বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: করোনাভাইরাস মহামারি অভিঘাত কাটিয়ে অর্থনীতিকে পুনরুদ্ধারে সরকারি কর্মকর্তাদের সব ধরনের বিদেশ সফর বন্ধ করেছে সরকার। পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

উন্নয়ন ও পরিচালন বাজেটের আওতায় সব ধরনের বিদেশ ভ্রমণ সীমিত করে এই পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ বিভাগের ব্যয় ববস্থাপনা-৬ অধিশাখা থেকে বৃহস্পতিবার পরিপত্রটি জারি করা হয়।

এতে বলা হয়েছে, ‘পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার এক্সপোজার ডিজিট/ স্টাডি ট্যুর/ এপিএ ও ইনোভেশন-এর আওতাভুক্ত ভ্রমণ এবং ওয়ার্কশপ/ সেমিনারে অংশগ্রহণসহ সকল প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।’

সরকারের এই আদেশ উন্নয়ন ও পরিচালন দুই বাজেটের ক্ষেত্রে প্রযোজ্য হবে এবং অবিলম্বে কার্যকর হবে বলেও জানিয়েছে অর্থমন্ত্রণালয়। বুধবার অর্থনৈতিক বিষয়ক ও ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসে এমন ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নানা প্রকল্পে সরকারি কর্মকর্তাদের অপ্রয়োজনে বিদেশ সফরের বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বিশেষ কোনো প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ সফরে অনুমতি দেয়া যাবে না। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে আমরা সিদ্ধান্ত নিয়েছি সরকারি কর্মকর্তাদের এখন থেকে বিদেশ ভ্রমণের অনুমতি দেয়া হবে না। তবে বিশেষ কোনো প্রয়োজন হলে অনুমতি সাপেক্ষে বিদেশ যেতে পারবেন।

‘এখন যারা বিদেশ যাচ্ছেন তাদেরকে আগেই অনুমতি দেয়া হয়েছিল জানিয়ে মন্ত্রী বলেন, ‘নতুন করে কাউকে অনুমতি দেয়া হচ্ছে না।’

সারা বিশ্বে করোনা পরিস্থিতির উন্নতির পর জ্বালানি ও খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। আগের চেয়ে বেশি বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হওয়ায় দেশে রিজার্ভে টান পড়েছে। এই পরিস্থিতিতে বিলাসদ্রব্যের আমদানি কমাতে চাইছে সরকার।

গত বছর দেশের রিজার্ভ এক পর্যায়ে পাঁচ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হলেও রিজার্ভের বর্তমান অবস্থান গত দেড় বছরের সর্বনিম্ন।

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) মার্চ-এপ্রিল মেয়াদের দেনা পরিশোধের পর রিজার্ভের অবস্থান এখন ৪১ দশমিক ৯০ বিলিয়ন ডলার।

এর চেয়ে কম ৪১ দশমিক ২৬ বিলিয়ন ডলার রিজার্ভ ছিল ২০২০ সালের নভেম্বরে।

এই অবস্থায় আমদানিনির্ভর কম গুরুত্বপূর্ণ প্রকল্পও বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। সরকারি চাকুরেদের বিদেশ সফর বন্ধও এর অংশ।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন