১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

সর্বজনীন পেনশন নিয়ে অংশীজনদের অবহিতকরণ ও মতবিনিময় সভা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০২:১৮ অপরাহ্ণ, ০২ মে ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: সর্বজনীন পেনশন স্কিম সুষ্ঠ ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলা কমিটি এবং অংশীজনদের সাথে অবহিতকরণ ও মতবিনিময় সভা আজ বৃহস্পতিবার জেলা শিল্পকলা একাডেমি হলরুমে অনুষ্ঠিত হয়। বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

জেলা প্রশাসক শহিদুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মোহম্মদ হোসেন চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মাহাবুবা হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোঃ নুরুল ইসলাম ও বরিশাল জেলা শ্রমিক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান হাওলাদার বক্তৃতা করেন। এসময় বিদ্যালয়ের শিক্ষক, মসজিদের ঈমাম, মন্দিরের পুরোহিত, এনজিও প্রতিনিধি ও সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, দেশের চার শ্রেণির প্রায় ১০ কোটি মানুষের কথা বিবেচনায় রেখে চালু করা হচ্ছে সর্বজনীন পেনশন-ব্যবস্থা। অর্থ মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০২০ সালে ৬০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ছিল ১ কোটি ২০ লাখ এবং ২০৪১ সালে তাঁদের সংখ্যা হবে ৩ কোটি ১০ লাখ। একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তাকাঠামোর আওতায় আনতে এবং নিম্ন আয় ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত সমাজের ৮৫ শতাংশ মানুষকে সুরক্ষা দেওয়ার সুযোগ তৈরি করতে সর্বজনীন পেনশন-ব্যবস্থা স্কিম চালু করেছে সরকার।

চারটি আলাদা স্কিম নিয়ে সর্বজনীন পেনশন-ব্যবস্থার যাত্রা শুরু হয়েছে। এগুলো হচ্ছে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা। প্রবাস স্কিমটি শুধু প্রবাসী বাংলাদেশিদের জন্য। প্রগতি স্কিম বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের জন্য। সুরক্ষা স্কিম রিকশাচালক, কৃষক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতি ইত্যাদি স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য। আর সমতা স্কিম নিম্ন আয়ের মানুষের জন্য।

সভায় বক্তারা আরও বলেন, প্রত্যেক চাঁদাদাতার জন্য একটি আলাদা পেনশন হিসাব থাকবে। চাঁদাদাতা ৬০ বছর বয়স থেকে পেনশন পাওয়া শুরু করবেন। ৭৫ বছর পূর্ণ হওয়ার আগে মারা গেলে তাঁর নমিনি মূল পেনশনধারীর বয়স ৭৫ হওয়ার বাকি সময় মাসিক ভিত্তিতে পেনশন পাবেন।

১০ বছর চাঁদা দেওয়ার আগে কেউ মারা গেলে জমা হওয়া অর্থ মুনাফাসহ ফেরত পাবেন নমিনি। পেনশনের অর্থ বিনিয়োগ হিসেবে গণ্য হবে এবং মাসিক পেনশনের অর্থ আয়করমুক্ত থাকবে। সরকারি ব্যাংকের যে কোন শাখায় সর্বজনীন পেনশন-ব্যবস্থার সেবা দেওয়ার জন্য হেল্পডেক্স রয়েছে।

76 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন