২ ঘণ্টা আগের আপডেট বিকাল ২:৫৮ ; শনিবার ; জুলাই ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

খাসির মাংসের কালিয়া রাঁধবেন যেভাবে

বিশেষ প্রতিনিধি
১:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০২১

ছুটির দিন কিংবা বিশেষ আয়োজন মেন্যুতে মাংস ছাড়া যেন অসম্পূর্ণ। তবে অনেকেই অ্যালার্জিসহ নানা শারীরিক সমস্যার কারণে গরুর মাংস খেতে পারেন না।

তারা খাসির মাংস খেতে পারবেন অনায়াসেই। খাসির মাংসের নানা পদ আপনার রসনার তৃপ্তি মেটাতে কোনো কমতি রাখবে না।

তাই তো গতানুগতিক স্বাদের বাইরে গিয়ে স্বাদ বদলাতে রান্না করতে পারেন খাসির মাংসের কালিয়া। ঘরে থাকা অল্প কিছু উপকরণেই রান্না করতে পারবেন এই পদটি। সময় লাগেও খুব কম।

তবে স্বাদে ষোলআনা খাসির মাংসের কালিয়ার রেসিপিটি খাইয়ে অন্যদের প্রশংসাও পাবেন। চলুন তবে জেনে নেওয়া যাক খাসির মাংসের কালিয়া বা মাটন কালিয়ার রেসিপিটি-

 

উপকরণ

১. খাসির মাংস ১ কেজি
২. পেঁয়াজ কুচি ১ কাপ
৩. রসুন বাটা ১ চা চামচ
৪. আদা বাটা ১ চা চামচ
৫. টকদই ১০০ গ্রাম
৬. সরিষার তেল ১০০ গ্রাম
৭. টমেটো ১টি
৮. হলুদ গুঁড়া ১ চা চামচ
৯. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১০. জিরা গুঁড়া ১ চা চামচ
১১. ছোট এলাচ
১২. দারুচিনি ও লবঙ্গ কয়েকটি
১৩. গোল মরিচ ৫/৬টি
১৪. শুকনো মরিচ ২টি
১৫. কাজু বাদাম বাটা ১ চা চামচ
১৬. লবণ ও চিনি পরিমাণমতো ও
১৭. গরম মশলা এবং ঘি পরিমাণমতো।

 

পদ্ধতি

প্রথমে খাসির মাংস ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এবার মাংসের সঙ্গে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, টক দই মিশিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টা।

এরপর কড়াইতে পরিমাণমতো সরিষার তেল গরম করুন। শুকনা মরিচ, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোল মরিচ ফোঁড়ন দিন। তেলে পেঁয়াজ কুচি সামান্য ভেজে, রসুন কুচি ও টমেটো কুচি, লবণ দিয়ে ভালোভাবে কষাতে থাকুন।

টমেটো গলে গেলে মেরিনেট করা মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মাংস সিদ্ধ হয়ে মশলা থেকে তেল বের হয়ে এলে কাজু বাদাম বাটা দিয়ে মাংসটাকে আরেকটু ভালো করে কষিয়ে নিন।

এবার ঝোলের জন্য প্রয়োজন মতো পানি দিয়ে ফুটিয়ে নিন। ঝোলের পানি কমে এলে সামান্য চিনি দিয়ে দিন। নামানোর আগে কিছুটা ঘি, গরম মশলা গুঁড়া দিয়ে মিশিয়ে নিন।

ঢেকে দমে রাখুন কিছুক্ষণ। এবার গরম গরম নান, রুটি, পরোটা, লাচ্ছা পরোটা, পোলাও কিংবা সাদা ভাতের সঙ্গে পরিবেশন করতে পারেন মাটন কালিয়া।

স্পটলাইট

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে কবি দেবাশীষ হালদারের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন  গ্রামীণফোন ব্যবহারকারীদের জন্য দু:সংবাদ: ২০ টাকার নিচে রিচার্জ করা যাবে না  মসজিদের দানবাক্সে সাড়ে ১৬ বস্তা টাকা!  নলছিটিতে তিন হাজার পিস ইয়াবাসহ মাদক কারবারি আটক  পদ্মাসেতু হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চল রুটে বাস ভাড়া আরও বেড়েছে  বাউফলে রথযাত্রা উৎসব  বাউফলে ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি  টাকার অভাবে চিকিৎসা বন্ধ কিডনি আক্রান্ত শিশু আয়শার  পটুয়াখালী/ আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ১০  বরিশালে ঘরে ঘরে জ্বর, সর্দি-কাশি: বাড়ছে করোনা শনাক্তের হার