৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

আজ ‘শাশুড়ি দিবস’

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:৩৮ অপরাহ্ণ, ২২ অক্টোবর ২০২৩

আজ ‘শাশুড়ি দিবস’

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:আমাদের জীবনে শাশুড়ি একজন গুরুত্বপূর্ণ মানুষ। তিনি অভিভাবক, মায়ের মতো। এমন একজন মানুষকে সম্মান জানাতে প্রতি বছর অক্টোবর মাসের চতুর্থ রবিবার উদযাপন করা হয় ‘শাশুড়ি দিবস’। সেই হিসেবে আজ ‘শাশুড়ি দিবস’।শাশুড়ি মায়ের প্রতিরূপ।

তাই আজ শাশুড়িকে সম্মান জানাতে পারেন। যাদের বিয়ের কথা চলছে, তারাও হবু শাশুড়িকে শুভেচ্ছা জানাতে পারেন। তাতে বিয়ের কথাটা হয়তো আরও পাকা হবে। আর যাদের শাশুড়ি রয়েছেন তারা সম্পর্কটা আরও মজবুত করতে বিশেষ কোন আয়োজন করতে পারেন।

১৯৩৩ সালের ৫ মার্চ যুক্তরাষ্ট্রের টেক্সাসের আমারিলোতে স্থানীয় একটি পত্রিকার সম্পাদক প্রথম শাশুড়ির দিবস উদযাপন করেন। পরে এই দিবসটি অক্টোবরের চতুর্থ রবিবারে স্থানান্তরিত করা হয়। তবে ইতিহাস সেই সম্পাদকের নাম সংরক্ষণ করা হয়নি। এটি যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস। শাশুড়িকে সম্মান জানাতেই দিবসটির প্রচলন হয়েছে।

এজন্য আপনার শাশুড়িকে ফোন দিতে পারেন। আন্তরিকভাবে জানতে পারেন, তিনি কেমন আছেন। সবচেয়ে ভালো হয় যদি পছন্দের কোনো খাবার বা পছন্দের কিছু উপহার দিয়ে তাকে চমকে দিতে পারেন। তিনি অসুস্থ থাকলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে পারেন।শাশুড়ির সঙ্গে সম্পর্কটা সহজ হয়ে গেলেই উভয়ের জন্য মঙ্গল। ছেলে-মেয়ে সবার ক্ষেত্রে এটি প্রযোজ্য।

মাঝেমধ্যে শাশুড়ির সঙ্গে সেলফি তুলে সোশ্যাল মিডিয়ায় আপলোড করুন এবং শ্বশুরবাড়ির অন্যান্য আত্মীয়দের ট্যাগ করুন। এতে সম্পর্ক আরও সহজ হবে।শাশুড়ি যা ভালবাসেন, বই বা সিনেমা বা শপিং, সেই হবিতে তার সঙ্গী হয়ে যান। কখনও হঠাৎ করে বই উপহার দিন অথবা সিনেমার টিকিট কেটে সারপ্রাইজ দিন। এতেই তিনি বেশ খুশি হবেন।

শাশুড়িকে মা বলে ডাকতে অনেকের অসুবিধা হয় আর সেই আড়ষ্টতা ধরা পড়ে যায়। সেটা কিন্তু শাশুড়ির মোটেই ভাল লাগে না। তাই নতুন কোনও আদুরে নাম পাতিয়ে নেওয়া সবচেয়ে ভাল। যেমন ‘মামণি’ বা ‘মামমাম’ ধাঁচের। এতে শাশুড়ি বরং খুশিই হবেন।

20 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন