২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ইউক্রেন ইস্যুতে রাশিয়া-যুক্তরাষ্ট্রের ভয়াবহ যুদ্ধের আশঙ্কা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, ১১ ডিসেম্বর ২০১৮

ইউক্রেন সংকটকে কেন্দ্র করে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভয়াবহ যুদ্ধ শুরু হতে পারে। এমনই চাঞ্চল্যকর মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র-নীতি বিষয়ক বিশেষজ্ঞ জেমস জাত্রাস। সম্ভাব্য যুদ্ধে ইউক্রেনও জড়িত থাকবে এবং শেষ পর্যন্ত সে যুদ্ধ পরমাণু যুদ্ধে রূপ নিতে পারে বলেও আশঙ্কা তাঁর।

জেমস জাত্রাস এক সময় মার্কিন সিনেটের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

মার্কিন সামরিক বাহিনী বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে ওইদিন তারা ‘উন্মুক্ত আকাশ’ চুক্তির আওতায় একটি ওসি-১৩০ বিমানের সাহায্যে ‘অসাধারণ পর্যবেক্ষণ ফ্লাইট’ পরিচালনা করেছে। এর মাধ্যমে আমেরিকা ইউক্রেনের প্রতি তাদের সমর্থন নিশ্চিত করে।

এ সম্পর্কে জাত্রাস বলেন, ‘ইউক্রেন আমেরিকার কোনও মিত্র দেশ নয়। তাদের প্রতি আমাদের কোনও দায়বদ্ধতাও নেই। ইউক্রেন ন্যাটোর কোনো সদস্য দেশও নয়। অথচ ইউক্রেনে প্রশিক্ষণ দিতে গিয়ে আমাদের একজন পাইলট নিহত হয়েছেন।’

জাত্রাস আরও বলেন, ‘রাশিয়া বিনা উস্কানিতে কের্চ প্রণালীতে ইউক্রেনের জাহাজে হামলা চালিয়েছে বলে যে বক্তব্য দেওয়া হচ্ছে তা অত্যন্ত বিপজ্জনক। কারণ ওই হামলা বিনা উসকানিতে হয়নি। এই নিয়ে সৃষ্ট উত্তেজনা প্রশমিত না করে বরং এখন রাশিয়াকে দায়ী করা হচ্ছে যা ত্রিদেশীয় যুদ্ধ ডেকে আনতে পারে।’

তিনি জোর দিয়ে বলেন, ‘এই ইস্যুতে রাশিয়া ও আমেরিকার মধ্যে যুদ্ধের মারাত্মক ঝুঁকি রয়েছে। কিন্তু সম্ভাব্য এই যুদ্ধ আমেরিকার জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে না, তাদের মঙ্গলের জন্য এ যুদ্ধ নয়।

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন