৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ভারী বর্ষণে তানজানিয়ায় ১৫৫ জনের প্রাণহানি

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, ২৬ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: তানজানিয়ায় কয়েক সপ্তাহের ভারী বৃষ্টিতে বন্যা ও ভূমিধসে ১৫৫ জনের প্রাণ গেছে। আহত হয়েছেন ২৩৬ জন। দেশটির প্রধানমন্ত্রী এমনটি জানিয়েছেন। পূর্ব আফ্রিকাজুড়ে এখনো প্রবল বর্ষণ অব্যাহত রয়েছে। খবর আল জাজিরার। প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া পার্লামেন্টকে বলেন, এল নিনো চলমান বর্ষার পরিস্থিতি খারাপ করে তুলেছে। এতে বন্যা হচ্ছে, সড়ক, সেতু ও রেললাইন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বৃহস্পতিবার তিনি বলেন, ভারী এল নিনো বৃষ্টি, ঝোড়ো হাওয়া, বন্যা ও ভূমিধসের ঘটনা দেশের বিভিন্ন অঞ্চলে ঘটছে। এতে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। এল নিনো হলো প্রাকৃতিকভাবে সৃষ্ট জলবায়ুর একটি ধরন যা সাধারণত বিশ্বব্যাপী তাপবৃদ্ধির সঙ্গে খরা ও ভারী বৃষ্টিপাতের সঙ্গে সম্পর্কিত।

কাসিম মাজালিওয়া বলেন, পরিবেশের অবনতির কারণে বৃষ্টির এমন বিধ্বংসী প্রভাব দেখা দিয়েছে। তিনি বন উজাড়, টেকসই চাষাবাদের অনুশীলন এবং অনিয়ন্ত্রিত গবাদি পশু চারণকে এ দুর্যোগের জন্য দায়ী করেন। দুই লাখেরও বেশি মানুষ এবং ৫১ হাজার পরিবার বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। বন্যা কবলিত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে এবং জরুরি পরিষেবাগুলো বন্যার পানি থেকে মানুষকে উদ্ধার করছে।

47 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন