৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

এখন স্প্যাম মেইল চেনা যাবে সহজেই

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০১:১০ অপরাহ্ণ, ১৩ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : গুগল এআই নিয়ে শুরু থেকেই কাজ করছে। বিশেষ করে সেসব ক্ষেত্রে যেখানে মানুষের আনাগোনা বেশি। যেমন গুগল সার্চ, জিমেইল ইত্যাদি। এই প্রযুক্তির মাধ্যমে এবার স্প্যাম থেকে যাতে মানুষ মুক্তি পায় তার ব্যবস্থা করতে চলেছে কোম্পানি। শিগগির ‘আরইটিভিইসি’ নামক একটা নতুন ফিচার আনতে চলেছে গুগল।

যেখানে কার করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। এই ফিচারের মাধ্যমে জি-মেইলে সব রকম স্প্যাম থেকে রেহাই পাবেন ব্যবহারকারীরা। ভুয়া মেইলগুলো শনাক্ত করে সেগুলো নিজে থেকেই ব্লক করে দেবে এআই।

‘আরইটিভিইসি’ শব্দটির ফুল ফর্ম হলো রেসিলেন্ট অ্যান্ড এফিসিয়েন্ট টেক্সট ভেকটোরাইসার। কঠিন শুধু নামে নয়, কাজেও বেশ শক্তিশালী এই বৈশিষ্ট্য। সুবিধা হল, এটি আপনার জিমেইল ইনবক্সে বাড়তি সুরক্ষা গড়ে তুলবে।

সাধারণত জি-মেইলে অনেক ধরনের স্প্যাম মেইল আসে। যেমন-স্পেশাল ক্যারেক্টার, ইমোজি, ভুল বানান ইত্যাদি। এগুলো দেখেও বোঝা যায় না। এই ধরনের স্প্যাম মেইল গুগল ড্রাইভের স্টোরেজ বৃদ্ধি করে। গত কয়েক বছরে স্প্যাম মেইলের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। তাই এআইয়ের সাহায্যে সেগুলো ব্লক করে দেবে গুগল।

জি-মেইল খুললেই দেখতে স্প্যাম বক্সে অজস্র মেইল জমা হয়েছে। স্প্যাম ছাড়াও ইনবক্সেও থাকে এই ধরনের ম্যালিসিয়াস মেইল। কেউ সেই লিঙ্কে ক্লিক করে কিংবা তার রিপ্লাই দিয়ে জালিয়াতির খপ্পরে পড়ে যান। এই ধরনের প্রতারণা থেকে নিরাপদ রাখতেই ফিচারটি এনেছে গুগল।

ওই মেইল ব্যবহারকারী ওপেন করার আগেই, সেটিকে শনাক্ত করবে এআই, স্প্যাম হলে তৎক্ষণাৎ সেটি ব্লক করে দেবে গুগল। এর জন্য অবশ্যই জি-মেইল অ্যাপ লেটেস্ট ভার্সনে আপডেট করে নিতে হবে।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন