২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

নতুন বছরে বন্ধ হচ্ছে গুগল ম্যাপের জনপ্রিয় ফিচার

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, ০১ জানুয়ারি ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাপ গুগল ম্যাপ। নতুন বছরে অ্যাপের জনপ্রিয় একটি ফিচার বন্ধ করে দিচ্ছে গুগল। গত কয়েক বছরে গুগল একাধিক পণ্য বন্ধ করে দিয়েছে। তাও অনেক সময় কোনো সতর্কতা জারি না করেই।

২০২৪ সালেও এই অদ্ভুত ঐতিহ্য বহন করে যাবে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি সংস্থাটি। মনে করা হচ্ছে বছরের শুরুতেই এই তালিকায় নাম লেখাতে পারে গুগল ম্যাপের একটি গুরুত্বপূর্ণ টুল। গুগল ম্যাপস ব্যবহারকারীরা গাড়ি চালানোর সময় একটি ভিন্ন ইন্টারফেস ব্যবহার করেন। ড্রাইভিং মোড উপর নির্ভর করে গাড়ি চালাতে পারেন অচেনা রাস্তায়ও। সম্ভবত এই ফিচারটি বন্ধ করে দিতে চলেছে গুগল।

এই ফিচারটি যে বন্ধ হয়ে যাবে, তার বিশদ বিবরণ গুগল অ্যাপের সাম্প্রতিক সংস্করণে দেখা গেছে। যেখানে কোড স্ট্রিং-সহ একটি ফিচার আগামী ফেব্রুয়ারিতে বন্ধ হয়ে যাবে বলে লেখা হয়েছে। আসলে এই ড্রাইভিং মোডকে আর তেমন গুরুত্বপূ্র্ণ বলে মনে করছে না গুগল। বরং তারা ম্যাপ ব্যবহারকারীদের ঠেলে দিতে চাইছে এআই অ্যাসিস্ট্যান্টের দিকে।

সাধারণত যাদের গাড়িতে অ্যান্ড্রয়েড অটো নেই এবং যারা ওয়্যার্ড মোড ব্যবহার করতে চান না, তাদের জন্য এটা সুবিধাজনক। কিন্তু এআই অ্যাসিস্ট্যান্টে ঠেলে দেওয়ার অর্থই হলো এবার থেকে ফোনে মেসেজ বা কল রিলে পেতে গেলে ভয়েস কমান্ডের উপর নির্ভর করতে হবে। এতে গোপনীয়তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা।

তবে এখনও গুগল আনুষ্ঠানিক ভাবে বলেনি ড্রাইভিং মোড বন্ধ করে দেওয়ার কথা। ফলে অনেকেই বলছেন, সম্প্রতি পর্যবেক্ষণ করা কোড স্ট্রিংগুলো বাস্তবায়িত নাও হতে পারে। তবে হলেও গুগলের কাছে এমন বিকল্প নিশ্চয়ই থাকবে যাতে গাড়ি চালানোর সময় ব্যবহারকারী ফোনে নেভিগেশন এবং অন্য ফিচারগুলোর সুবিধাও পান।

96 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন