২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

কোন দলের মনোনয়ন ফরমের দাম কত?

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:০৯ অপরাহ্ণ, ১২ নভেম্বর ২০১৮

“কোন দলের মনোনয়ন ফরমের দাম কত”

✪ আরিফ আহমেদ মুন্না ➤ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিজেদের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে ইসি নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। উৎসবমুখর পরিবেশে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে ৯ নভেম্বর থেকে। আজ শেষ হচ্ছে তাদের ফরম বিক্রি কার্যক্রম। এছাড়া জাতীয় পার্টি গতকাল রোববার থেকে শুরু করেছে তাদের দলীয় ফরম বিক্রি কার্যক্রম। এদিকে নানা নাটকীয়তা শেষে আজ সোমবার (১২ নভেম্বর) থেকে নিজেদের দলীয় প্রার্থীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে বিএনপি।

তবে নির্বাচন করতে আগ্রহী প্রার্থীদের কাছ থেকে একটি নির্দিষ্ট অংকের টাকার বিনিময়ে মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে। এক্ষেত্রে বেশিরভাগ দলই ফরমের জন্য মূল্য ধরলেও শুধুমাত্র বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও গণফোরাম দলটি ফরম বিতরণে কোনো অর্থ নিচ্ছে না। এছাড়া দলভেদে একেক দলের মনোনয়ন ফরমের দাম একেক রকম নির্ধারণ করা হয়েছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং বিএনপির মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ৩০ হাজার টাকা। এই দুইটি দলের মনোনয়ন ফরমের দামই সর্বোচ্চ। আর সর্বনিম্ন আ.স.ম আবদুর রবের দল জেএসডি’র মনোনয়ন ফরমের দাম। দলটি তাদের মনোনয়ন ফরমের দাম নিচ্ছে ৫শ টাকা। বিনামূল্যে মনোনয়ন ফরম দিচ্ছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও গণফোরাম।

জাতীয় পার্টির মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ২০ হাজার টাকা। অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশের মনোনয়ন ফরমের দাম ২১ হাজার টাকা।

হাসানুল হক ইনুর জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ২ হাজার টাকা। রাশেদ খান মেননের ওয়ার্কার্স পার্টির মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা।

বঙ্গবীর কাদের সিদ্দিকীর দল কৃষক শ্রমিক জনতা লীগের মনোনয়ন ফরমের দাম ১০ হাজার টাকা। দলটির এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, সোমবার (১২ নভেম্বর) থেকে দলটির মনোনয়ন ফরম বিক্রি শুরু হবে।

আসম আবদুর রবের দল জেএসডির মনোনয়ন ফরমের দাম ৫০০ টাকা। দলটির নেতা শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এই তথ্য নিশ্চিত করে জানান, তাদের এখনো মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়নি।

কর্নেল (অব.) অলি আহমেদের দল এলডিপির মনোনয়ন ফরমের দাম ১০ হাজার টাকা। দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব শাহাদাত হোসেন সেলিম এই তথ্য নিশ্চিত করেছেন।

জেনারেল (অব.) মুহাম্মদ ইব্রাহিমের দল কল্যাণ পার্টির মনোনয়ন ফরমের দাম ৫ হাজার টাকা। দলটির ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না এই তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাকের খেলাফত মজলিসের মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। দলটির দফতর সম্পাদক অধ্যাপক আব্দুল জলিল বলেন, ‘আজকের বৈঠকে দলের এবারের মনোনয়ন ফরমের দাম ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।’

জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) মনোনয়ন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা। দলটির সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান এই তথ্য জানান।

আন্দালিভ রহমান পার্থের দল বিজেপির মনোনয়ন ফরমের দাম ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। দলটির সাধারণ সম্পাদক আব্দুল মতিন সাউদ বলেন, ‘এবার দলের মনোনয়ন ফরমের দাম ২ হাজার টাকা ধরা হয়েছে।’

জেবেল রহমান গণির বাংলাদেশ ন্যাপের মনোনয়ন ফরমের দাম ২ হাজার টাকা। দলটির মহাসচিব গোলাম মোস্তফা ভূঁইয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বিনামূল্যে মনোনয়ন ফরম বিতরণ করছে। দলটির কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স এই তথ্য জানান। তিনি বলেন, ‘তৃণমূল থেকে আমাদের প্রার্থীদের নাম পাঠানো হয়। তারপর কেন্দ্রীয় কমিটি তা যাচাই-বাচাই করে মনোনয়ন দেয়।’

এদিকে আজ সোমবার ১২ নভেম্বর আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রির শেষ দিনে নৌকা মার্কার প্রার্থী হতে দলটির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৪ হাজার ১৩ জন মনোনয়ন প্রত্যাশী।

12 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন