২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

ঝালকাঠি আ’লীগ নেত্রী কেকাসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:২২ অপরাহ্ণ, ১৯ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ঝালকাঠি সুগন্ধ্যা পৌর আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনার ভাঙচুরের অভিযোগে বিদ্যালয়ের সাবেক সভাপতি আওয়ামী লীগ নেত্রী শারমিন মৌসুমি কেকা এবং পৌর বিএনপির সাধারণ সম্পাদক আনিসুর রহমান তাপুসহ ১৫ জনের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক রীতা মন্ডল বাদী হয়ে দ্রুত বিচার আইনে সোমবার মামলাটি করেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এএইচ এম ইমরানুর রহমান মামলাটি এজাহার হিসেবে গ্রহণে ঝালকাঠি সদর থানা পুলিশকে নির্দেশ দেন।

রাজনৈতিক প্রভাব বিস্তার করে গত ১৪ আগস্ট স্কুলের শহীদ মিনার ভাঙচুর করে সেখানে স্টল নির্মাণ করেন সাবেক সভাপতি আওয়ামী লীগ নেত্রী শারমিন মৌসুমি কেকা এবং পৌর বিএনপির সাধারণ সম্পাদক আনিসুর রহমানসহ বেশ কয়েকজন।’

মামলার এজাহারে প্রধান শিক্ষক রীতা মণ্ডল উল্লেখ করেন, বিদ্যালয়ের খেলার মাঠের উত্তর-পূর্ব পাশে রাষ্ট্রীয় মর্যাদার প্রতীক ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে পাঁচ লাখ টাকা ব্যয়ে একটি শহীদ মিনার নির্মাণ করা হয়। শহীদ মিনারে শিক্ষার্থী ও শিক্ষকরা প্রতি বছর ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে আসছিলেন।

কিন্তু বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ভালো চোখে দেখছিলেন না স্বাধীনতাবিরোধী পরিবারের সদস্যরা।

১৪ আগস্ট বিদ্যালয়ের সভাপতি পদ থেকে বাদ পড়া শারমীন মৌসুমী কেকা, আনিসুর রহমান ও ফাতেমা শরীফের নেতৃত্বে অজ্ঞাত ১২-১৪ জন সন্ত্রাসী শাবল, খুন্তি, কোদাল, হাতুড়ি, রড, আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সুগন্ধা পৌর আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রাচীরঘেরা খেলার মাঠের গেটের তালা ভেঙে ভেতরে ঢুকে শহীদ মিনার ভেঙে গুঁড়িয়ে দেয়।

মামলার শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মোজাম্মেল হোসেন, অ্যাডভোকেট বাদশা ভূঁইয়া ও শফিকুল ইসলাম। পরে মামলাটি নথিভুক্ত করতে বলেন বিচারক।

বাদীর আইনজীবী মো. শফিকুল ইসলাম বলেন, শহীদ মিনার একটি গুরুত্বপূর্ণ সম্পত্তি। আসামিরা ইচ্ছাকৃতভাবে ভাষা আন্দোলন ও স্বাধিকার আন্দোলনের প্রতীক শহীদ মিনার ভাঙচুর করেছেন। এটি মারাত্মক অপরাধ। দ্রুত বিচার আইনে এ ঘটনার বিচার হওয়া উচিত।

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন