২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বদলা নেয়া শেষ, আর যুদ্ধ নয়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৩ অপরাহ্ণ, ০৮ জানুয়ারি ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: ইরাকে দুটি মার্কিন ঘাঁটিতে হামলা করে কমান্ডার কাশেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ নেয়া শেষ। এরপর এ সংক্রান্ত সকল উত্তেজনার অবসান চায় ইরান। তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনোরকম যুদ্ধেও জড়াতে চায় না। হামলার পর এই টুইটবার্তায় এ কথা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার কয়েক ঘণ্টা পর এক টুইটে জাভেদ জারিফ লিখেছেন, ‘আমাদের জনগণ ও প্রবীণ কর্মকর্তাদের ওপর যে ঘাঁটি থেকে কাপুরুষোচিত সশস্ত্র হামলা করা হয়েছে, জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ অনুসারে আত্মরক্ষায় ইরান সেখানে সে অনুযায়ী ব্যবস্থা নিয়ে এ ঘটনার সমাপ্তি টেনেছে। আমরা যুদ্ধ বা উত্তেজনা বাড়াতে চাই না, তবে যেকোনো আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করব।’

হামলার পর ছোট্ট একটি টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি সেখানে লিখেছেন, ‘অল ইজ ওয়েল (সব ঠিক আছে)’।

এছাড়া হামলা নিয়ে স্থানীয় সময় বুধবার সকালে মার্কিন জনতার উদ্দেশে ভাষণ দেয়ার কথা রয়েছে তার।

বাগদাদের আন্তর্জাতিক বিমান বন্দরে গত শুক্রবার মার্কিন বিমান হামলায় নিহত হন ইরানের এলিট বাহিনী আল কুদসের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি। এই হত্যার বদলা নিতে বুধবার ভোরে ইরাকের দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ওই হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত এবং আরো ২০০ জন আহত হয়েছে বলে দাবি করেছে তেহরান। তবে এই হামলায় ইরাকে অবস্থানরত ব্রিটিশ ও কানাডীয় সেনাদের কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে।

ইরানের এক সামরিক সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যম পার্স টুডে আরো জানায়, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবেলা করতে পারে নি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। হামলায় মার্কিন ঘাঁটিতে অবস্থিত জঙ্গিবিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মার্কিন ঘাঁটি দুটিতে সবমিলিয়ে ২২টি ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে দাবি করেছে তেহরান।

ইরাকের সামরিক সূত্রও দুটি মার্কিন ঘাঁটিতে মোট ২২টি ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছে।

8 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন