২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পটুয়াখালীতে ডেঙ্গুর পরীক্ষা বন্ধ!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৫ অপরাহ্ণ, ০৪ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক, পটুয়াখালী:: পটুয়াখালীতে দিন দিন বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এখন পর্যন্ত জেলায় ৫৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। তবে ডেঙ্গু শনাক্তকরণ কিটস (এনএসওয়ান) না থাকায় পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা একপ্রকার বন্ধ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই হাসপাতালের প্যাথলজি বিভাগের এক প্যাথলজিস্ট জানান, গত ১ আগস্ট স্বাস্থ্য অধিদফতর থেকে ডেঙ্গু শনাক্তকরণে মাত্র ৩০টি কিটস (এনএসওয়ান) দেয়া হয়েছে। যা এরই মধ্যে শেষ হয়ে গেছে। ফলে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা একপ্রকার বন্ধ রয়েছে। আক্রন্তরা বেশি টাকা দিয়ে বাইরে থেকে পরীক্ষা করাতে বাধ্য হচ্ছে।

হাসপাতালে চিকিৎসাধীন সুমন নামের একজন জানান, গত শুক্রবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনি সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। তবে হাসপাতালে কোনো প্রকার টেস্টের ব্যবস্থা না থাকায় বাইরে থেকে অতিরিক্ত টাকা দিয়ে পরীক্ষা করিয়েছেন।

তিনি বলেন, ‘আমি একজন শ্রমিক মানুষ। এমনিতেই আয় নেই, তার ওপর ধার করে টাকা এনে চিকিৎসা ও পরীক্ষা করা লাগছে।’ আক্ষেপ করে তিনি বলেন, ‘সরকার ফ্রি পরীক্ষার ও ওষুধের ঘোষণা দিলেও আমরা তার কিছুই পাই না।’

এ বিষয়ে পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সাইদুজ্জামান জানান, সরকার থেকে আমাদের এখনে পর্যাপ্ত কিটস সরবরাহ করা হয়নি। ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষার মাত্র ৩০টি কিটস (এনএসওয়ান) দেয়া হয়েছে। যা এই হাসপাতালের জন্য পর্যাপ্ত নয়।

তিনি আরও জানান, গতকাল রাতে মেইল এসেছে বিনামূল্যে সরকার থেকে আর কোনো কিটস দেয়া হবে না।

এদিকে সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জেলায় মোট ৫৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৮ জন।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন