২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

প্রবারণা উৎসব, তাই রাখাইন পল্লীতে উড়বে শত শত ফানুস

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪২ অপরাহ্ণ, ২০ অক্টোবর ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরগুনা >> বরগুনার তালতলী রাখাইন পল্লীতে শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রবারণা উৎসব। উৎসবকে ঘিরে আদিবাসী পল্লীগুলোতে চলছে উৎসবের আমেজ। আজ বুধবার রাতে আকাশে উড়ানো হবে শত শত ফানুস।

আজ বুধবার (২০ অক্টোবর) সকালে থেকে তালতলীপাড়া, ছাতনপাড়া, নামিশেপাড়াসহ বিভিন্ন পাড়ার বৌদ্ধবিহারে বিশেষ প্রার্থনা। এর মধ্য দিয়ে সূচনা হচ্ছে তিন দিনের এ উৎসবের।

বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমার মূল তাৎপর্য হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণ। উৎসবকে ঘিরে বৌদ্ধবিহারগুলো সেজেছে নতুন সাজে। বৌদ্ধ ধর্ম অনুযায়ী আষাঢ়ি পূর্ণিমায় বৌদ্ধভিক্ষুদের বর্ষাব্রত শুরু হয়ে শেষ হয় এই পূর্ণিমায়। তিন মাস বর্ষাব্রত শেষে কার্তিকের পূর্ণিমার তিথিতে প্রবরণা উৎসব হয়। এ সময় বিহারগুলোতে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হয়। আর রাতে আকাশে ওড়ানো হয় নানা রঙের ফানুস।

এই দিনে আপ্যায়ন, অভিলাস পূরণ, ধ্যানশিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে সকালে পরিষ্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করে রাখাইনরা।

তালতলী রাখাইন সম্প্রদায়ের নেতা মি. মন খেলা বলেন, ‘বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ ধর্মপ্রচার শুরু করেন। এ কারণে দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ উপজেলার ১৩টি রাখাইন পাড়ার এ উৎসব হবে একযোগে।’

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন