২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বিশ্বনবীকে নিয়ে ফেসবুকে কটুক্তি, ভোলায় সংঘাত-রক্তপাত!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:১২ অপরাহ্ণ, ১৫ মে ২০২০

নিজস্ব বার্তা পরিবেশক:: ভোলার বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা মনপুরায় মহানবী (সা:) ও বিবি আয়শাকে জড়িয়ে কটুক্তিমূলক লেখা শ্রীরাম নামে এক সংখ্যালঘু যুবক ফেসবুকে শেয়ার দেয়ার ঘটনায় শুক্রবার দফায় দফায় বিক্ষোভ হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় পুরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ফাঁকা গুলি ছুড়ে। জুমার নামাজের পর বিক্ষোভ শুরু হলে পুরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসলেও সন্ধ্যার পর ফের উত্তেজনা দেখা দেয়। এদিকে পুলিশের সাথে মুসুল্লিদের সংঘর্ষের ঘটনায় ৫/৭ জন আহত হয়েছেন। ফেসবুকে পোস্ট শেয়ার করা সংখ্যালঘু যুবককে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেপ্তার ওই যুবক হলেন- মনপুরা উপজেলার রামনেওয়া ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের প্রাক্তন মেম্বার দুলাল চন্দ্র দাসের ছেলে মৎস্য ব্যবসায়ী শ্রীরাম চন্দ্র দাস।

স্থানীয় একাধিক সূত্রে জানিয়েছে, বৃহস্পতিবার শ্রীরাম চন্দ্র দাস তার ফেসবুকে মহানবী (সা:) ও বিবি আয়শাকে নিয়ে কুটক্তিমূলক পোস্ট শেয়ার দেয়। পরে শুক্রবার জুম্মার পর রামনেওয়াজ বাজার জামে মসজিদের মুসল্লী, কাউয়ারেটেক কিল্লার পাড় জামে মসজিদের মুসল্লি ও চৌমুহনী বাজার জামে মসজিদের মুসল্লীরা এই ঘটনার প্রতিবাদে মিছিলসহকারে মনপুরার রামনেওয়াজ বাজারে একত্রিত হয়ে প্রতিবাদ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই যুবককে আটকসহ উত্তেজিত জনতাকে শান্ত করার চেষ্টা করে। একপর্যায়ে কিছু সংখ্যক উত্তেজিত জনতা শ্রীরামের চৌমুহনী বাজারে ভাড়া দেওয়া দোকান ঘরে হামলা করলে পুলিশ বাঁধা দেয়। পরে পুলিশের সাথে মুসল্লিদের ঘন্টাব্যাপী সংঘর্ষ বাঁধে। এই ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি করে। সংঘর্ষের ঘটনায় ৫/৭জন আহ হয়েছেন।

পরে উপজেলা নির্বাহী অফিসার বিপুল চন্দ্র দাস, উপজেলা চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরী ও ইউপি চেয়ারম্যান আমানত উল্লা আলমগীর ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

মনপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাখাওয়াত হোসেন জানান, পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। ফেসবুকে মহানবী (সা:) ও বিবি আয়শাকে জড়িয়ে কুটক্তিমূলক পোস্ট শেয়ার করে শ্রীরাম নামে এক যুবক। সেই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজিত জনতা ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা করলে পুলিশ বাঁধা দেয়। তখন উত্তেজিত জনতাকে শান্ত করার চেষ্টা করে। এসময় তারা ১৯ রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে। সন্ধ্যার পর ফের উত্তেজনা দেখা দিলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এদিকে অভিযুক্ত শ্রীরামকে পুলিশ গ্রেফতার করেছে। তার বিরুদ্ধে একটি মামলার প্রস্তুতি চলছে।

ভোলা পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বরিশালটাইমসকে জানান, মনপুরায় ফেসবুকে মহানবী (সা:) ও বিবি আয়শাকে জড়িয়ে কুটক্তিমূলক পোস্ট শেয়ার করা নিয়ে ঘটনার সূত্রপাত। তারা অভিযুক্ত যুবককে শুক্রবার বেলা ১২ টায় গ্রেপ্তার করে। উল্লেখ্য, ভোলার বোরহানউদ্দিনে গত বছর ফেসবুকে মহানবী (সাঃ কে কটুক্তিমূলক পোস্ট ম্যাসেঞ্জারে পাঠানো ঘটনায় পুলিশের সাথে রক্তক্ষয়ী সংঘর্ষ ও নিহত হওয়ার ঘটনা ঘটে।’

5 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন