২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

ভাঙনে ছোট হয়ে আসছে কুয়াকাটা সমুদ্রসৈকত

Saidul Islam

প্রকাশিত: ০২:১০ অপরাহ্ণ, ২২ সেপ্টেম্বর ২০২১

ভাঙনে ছোট হয়ে আসছে কুয়াকাটা সমুদ্রসৈকত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> পানি উন্নয়ন বোর্ড পটুয়াখালীর তথ্য মতে, কুয়াকাটা সৈকত বছরে প্রস্থে ৫০ ফুটের মতো সাগরে বিলীন হচ্ছে। গত ১০ বছরে সৈকতের এক কিলোমিটারের বেশি জায়গা সাগর গ্রাস করে ফেলেছে। ফলে ক্রমেই ছোট হয়ে যাচ্ছে কুয়াকাটা সমুদ্রসৈকত। প্রাকৃতিক দুর্যোগ আর বঙ্গোপসাগরে ঢেউয়ের ঝাপটায় ধুয়ে যাচ্ছে কুয়াকাটা সৈকতের বালু। এতে হুমকির মুখে রয়েছে সৈকত লাগোয়া ট্যুরিজম পার্ক, মসজিদ, মন্দির, ট্যুরিস্ট পুলিশ বক্স, পাবলিক টয়লেট ও বনাঞ্চল।

সাগরের ঢেউয়ের তাণ্ডবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটকদের বিনোদন কেন্দ্র কুয়াকাটা জাতীয় উদ্যান। বর্তমানে দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকত একেবারেই সৌন্দর্যহীন হয়ে পড়েছে।

জিরো পয়েন্টের পূর্ব ও পশ্চিম দিকে জিওটিউব ব্যাগে বালুভর্তি করে সৈকত রক্ষার কাজ করছে পানি উন্নয়ন বোর্ড। তবে এতেও কাজে আসছে না। উত্তাল সাগরের ঢেউয়ে ক্ষতবিক্ষত হচ্ছে সৈকত। অবস্থা এমন যে, স্বাভাবিক ঢেউয়ের ঝাপটায় সৈকতের বালু ক্ষয় হয়ে যাচ্ছে।

পাউবো পটুয়াখালীর নির্বাহী প্রকৌশলী আলিম সালেহী বলেন, আইডব্লিউএম সার্ভে অনুযায়ী ৯৪৯ কোটি টাকার একটি ডিসিপি প্রণয়ন করা হয়েছে। এতে সৈকতের প্রায় ১২ কিলোমিটার এলাকায় ১৪০ মিটার পর পর ৭০ মিটার দীর্ঘ ৬৮টি গ্রোয়েন বাঁধ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রকল্পটি এরই মধ্যে মন্ত্রণালযে পাঠানো হয়েছে।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হোসেন হাওলাদার বলেন, সৈকত রক্ষায় কুয়াকাটা পৌরসভার কোনো বাজেট নেই। সৈকত রক্ষায় গ্রোয়েন বাঁধ নির্মাণ করা উচিত। তবে সেটা ৩-৪টির বেশি নয়। যদি ৬৮টি গ্রোয়েন বাঁধ দেওয়া হয় তাহলে কুয়াকাটার সৈকত হবে কংক্রিটের সৈকত।

এদিকে, সৈকতের সৌন্দর্য রক্ষা করে ভাঙন প্রতিরোধ করার কোনো পাইলট প্রকল্প না থাকায় ৯৪৯ কোটি টাকার প্রকল্প সফলতার মুখ দেখবে কি না সে বিষয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন