২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

সাগরে জাল ভরে উঠছে জেলি ফিশ, মাছ শিকার বন্ধ করে খালি হাতে ফিরছে জেলেরা

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০১:০২ অপরাহ্ণ, ২৬ মার্চ ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: হঠাৎ গভীর বঙ্গোপসাগরে জেলি ফিশ বেড়ে যাওয়ায় মাছ শিকার বন্ধ করে খালি হাতে ঘাটে ফিরছেন জেলেরা। ফলে জেলে পরিবারগুলোর এবারের ঈদের আনন্দ ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছে। গতকাল রোববার জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সাগর থেকে ফিরে আসা এফবি জাহানারা এবং এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝিদের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘কয়েক দিন আগে পাথরঘাটা বিএফডিসি ঘাট থেকে এফবি জাহানারা ও এফবি মায়ের দোয়া ট্রলারটি ১৫ দিনের রসদ সামগ্রী নিয়ে গভীর বঙ্গোপসাগরে মাছ শিকার করতে যায়। কিন্তু জালের প্রচুর জেলি ফিশ উঠতে থাকে। একপর্যায় জেলেদের মাছ ধরা বন্ধ করে জাল ফেলে রেখে খালি হাতে ঘাটে ফিরে আসতে হয়েছে।’

তিনি আরও বলেন, ‘অসংখ্য জেলি ফিশ সাগরে ভেসে বেড়াচ্ছে। জাল ফেললেই লাখ লাখ জেলি ফিশ জালে বেঁধে যায়। যার জন্য জাল ট্রলারে ওঠানো যায় না। জেলেরা এর আগে এত জেলি ফিশ সাগরে দেখেনি।’ এই জেলি ফিশগুলো জেলেদের শরীরে লাগলে চুলকায় এবং ক্ষত হয়ে যায় বলেও জানান তিনি।

জেলি ফিশ এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী। এদের পৃথিবীর সব মহাসাগরেই দেখা যায়। নামে ‘ফিশ’ হলেও এটি মাছ নয়। এর মেরুদণ্ড নেই। ঘণ্টাকৃতি জেলি সদৃশ প্রাণীটি প্রাণীজগতের নিডারিয়া পর্বের সিফোজোয়া শ্রেণির অন্তর্গত। ছাতার মতো অংশ এবং ঝুলে পড়া কর্ষিকা—এ দুই অংশে প্রাণীটির দেহ গঠিত।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার আপু সাংবাদিকদের বলেন, ‘জেলি ফিশের ঘটনাটি আমি এরই মধ্যে জেনেছি। এই জেলি ফিশের জন্য বর্তমানে জেলেরা সাগরে যাচ্ছে না।’ দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে লবণাক্ততা বেড়ে যাওয়ার কারণে জেলি ফিশের আধিক্য বেড়েছে বলে তার ধারণা। বৃষ্টি হলে এগুলো কমে যাবে বলেও জানান তিনি।

100 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন