৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ বিতরণে অনিয়ম

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৪৯ অপরাহ্ণ, ০৫ মে ২০২১

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্সে পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ বিতরণে অনিয়ম

মো. জসীম উদ্দিন, বাউফল >> পটুয়াখালীর বাউফলে কোভিট-১৯ দুর্যোগকালীন সময়ে অসহায় ও দুঃস্থ পাঁচ সদস্যের পরিবারের মধ্যে তিন দিনের পুষ্টি সমৃদ্ধ খাদ্য বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। অসহায় ও দুঃস্থ পরিবারে মধ্যে বিতরণের নির্দেশনা পরিপত্রে থাকলেও হাসপাতালের অধিকাংশ চিকিৎসক, ইন্সপেক্টর, করণিক ও অফিস সহায়কের মধ্যে বিতরণের অভিযোগ উঠেছে। ফলে সরকারের অসহায় ও দুঃস্থদের জন্য নেয়া প্রকল্প বাস্তবায়ন ব্যহত হয়েছে।

জানা গেছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের দেয়া পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ ২৩ থেকে ২৯ এপ্রিলের মধ্যে বিতরণ করার নিয়ম থাকলেও তা উপেক্ষা করে ২৯ এপ্রিল থেকে শুরু করে ১ মে পর্যন্ত এ বিতরণ করেন। ওই প্যাকেজে প্রতি পরিবারের জন্য বরাদ্ধ দেওয়া হয়েছে ০৫ কেজি চাউল, মশুর ডাল ০.৫কেজি, সয়াবিন ০.৫ কেজি, ছোলা .০৫ কেজি, আয়োডিনযুক্ত লবন ১ কেজি, পিঁয়াজ ১ কেজি ও আলু ৩ কেজি। কিন্তু প্রকল্পের টাকা বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসার পরে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ১৪০ জনের নামের তালিকা তৈরি করেন। এ তালিকার মধ্যে কয়েকজ চিকিৎক, অফিস সহায়ক ও ইন্সপেক্টরসহ স্বাস্থ্য কমপ্লেক্সের ২৫ জনের নাম অন্তর্ভুক্ত করে তাদের নামে এ পুষ্টি সাহায্য বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।

তালিকায় মো: শাকিল, মো: রুহুল ও কবিরসহ একাধিক ব্যাক্তির নাম ঠিকানা খুঁজে পাওয়া না গেলেও মাস্টার রোলে সহি স্বাক্ষর দিয়ে পুষ্টির প্যাকেজ তুলে নেওয়া হয়েছে।

নাজিরপুর এলাকার গুচ্ছগ্রামের তুজম্বর ব্যাপারী অভিযোগ করেন, তালিকায় যেসব মালামাল দেওয়া হয়েছে তার সকল মালামালের পরিমান কমিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: প্রশান্ত কুমার সাহা বলেন, এরকম অনিয়মের কথা সঠিক নয়। কয়েক ডাক্তার ও স্টাফদের বাসার পরিচারিকাদের জন্য কিছু পুষ্টি সমৃদ্ধ খাদ্য প্যাকেজ নেওয়া হয়েছে।’

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন