৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

শিরোনাম
হেলিকপ্টার থেকে পানি দিয়েও থামানো যাচ্ছে না সুন্দরবনের আগুন শ্বশুরবাড়ি বেড়াতে গিয়ে বিএসএফের হাতে আটক বাংলাদেশি যুবক চেয়ারম্যান পদপ্রার্থী মেহেদী হাসান মিজান এর মনোনয়নপত্র বৈধ ঘোষণা মনপুরায় জেলেদেরকে মারধর করে টাকা ছিনতাইয়ের অভিযোগ মৎস্য কর্মকর্তাদের বিরুদ্ধে বরিশালে নবজাতককে হাসপাতালে রেখে উধাও মা কালবৈশাখী ঝড়ে ঘরচাপায় ৫ বছরের ছেলেসহ অন্তঃসত্ত্বা মায়ের মৃত্যু নিরাপত্তা চেয়ে চেয়ারম্যান প্রার্থী সুলতান হোসেন খানের আবেদন ঝালকাঠিতে আচরণবিধি মানছেন না প্রার্থীরা, একের পর এক প্রার্থীকে শোকজ বাউফলে একাধিক পুলিশ একই স্টেশনে দীর্ঘদিন কর্মরত থাকায় নিজেদের বলয় তৈরির অভিযোগ

আজ সরস্বতী পূজা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৩:০২ পূর্বাহ্ণ, ২২ জানুয়ারি ২০১৮

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসে শুক্লপক্ষের শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা করা হয়। তিথিটি শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

আজ প্রত্যুষে রাজধানীসহ সারা দেশের মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান, গৃহ এবং স্থায়ী, অস্থায়ী পূজামণ্ডপে বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীর পূজার্চ্চনা ও আরাধনা অনুষ্ঠিত হবে। শাস্ত্রীয় বিধান অনুসারে, শ্রী পঞ্চমীর দিন সকালে সরস্বতী পূজা সম্পন্ন করা হয়। আজ সকালে দেবীকে দুধ, মধু, দই, ঘি, কর্পূর, চন্দন দিয়ে স্নান করানো হবে।

অভ্র-আবীর, আমের মুকুল, দোয়াত-কলম, যবের শিষসহ এই পূজায় বিশেষ উপাচার বা সামগ্রীর প্রয়োজন হয়। পূজার সময় পুরোহিত ও দেবীর ভক্তরা ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমল লোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যাংদেহী নমোহস্তোতে’-এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও সংগীতের দেবী সরস্বতীকে আরাধনা করবেন, পূজার্চ্চনা করবেন, ভক্তিভরে মন্ত্রপাঠের মাধ্যমে বিদ্যা দেবীর কৃপা লাভের আশায় দেবীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি দেবেন তার ভক্তরা।

হিন্দু সম্প্রদায়ের পরিবারগুলোয় এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন, পিতৃ তর্পণের আয়োজন করা হয়। রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, শাঁখারীবাজার, তাঁতীবাজার, ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশনসহ রাজধানীর বিভিন্ন স্থানে বিভিন্ন মণ্ডপে আজ মহাসমারোহে সরস্বতী পূজা উদযাপিত হবে।

একই সঙ্গে সারা দেশের মন্দির, শিক্ষাপ্রতিষ্ঠান, বাসাবাড়ি ও পাড়া-মহল্লাগুলোতেও ব্যক্তিগত ও সার্বজনীন উদ্যোগে পূজা অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি, আলোকসজ্জাসহ নানা অনুষ্ঠানের আয়োজন থাকবে।

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন