২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

এক বোতল হুইস্কির দাম আট কোটি টাকা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪০ অপরাহ্ণ, ০৬ অক্টোবর ২০১৮

হুইস্কির প্রতি অনেকেই আসক্ত। তবে এক বোতল হুইস্কির দাম যদি হয় আট কোটি ১৫ লাখ টাকা, তাহলে তো চমকে যাওয়ারই কথা! স্কটল্যান্ডের এডিনবার্গে নিলামে এই বিপুল দামেই বিক্রি হয়েছে বিরল হুইস্কির একটি বোতল।

বিশ্বের অন্যতম সেরা স্বাদের বিরল একটি হুইস্কির বোতল ছিল এটি। চলতি বছরের মে মাসে এই একই সংস্থার একটি হুইস্কির বোতল বিক্রি হয় প্রায় ৭ কোটি ৯০ লাখ টাকায়। তাকেও ছাপিয়ে গেল এটি। বিক্রি হলো প্রায় আট কোটি ১৫ লাখ টাকায়।

তবে এই বোতলটি কে কিনেছেন, তা জানানো হয়নি। তবে রিচার্ড হার্ভে নামে এক হুইস্কি বিশেষজ্ঞ জানিয়েছেন, এশিয়ার এক ব্যক্তি নিলামে কিনেছেন ওই বোতলটি।

১৯২৬ সালে প্রথম এই হুইস্কি তৈরি হয়। তারপর ম্যাককালান ডিস্টেলারিতে এটি রাখা ছিল। বোতলে ভরা হয় ১৯৮৬ সালে।

মোট ২৪টি বোতলে ভরা হয়েছিল এটি। এর মধ্যে ১২টিতে পপ আর্টিস্ট পিটার ব্লেক ও ১২টিতে ভালেরিও আদেমি লেবেল লাগানো হয়েছিল। সেই ভালেরিও আদেমির বয়স এখন ৮৩। ছবি ও কমিক আর্ট তার সবচেয়ে পছন্দের।

এক ভেন্ডর ম্যাককালান ডিস্টেলারি থেকে বোতলগুলো সরাসরি কেনেন। মালিকই নাকি বিক্রি করেছিলেন এগুলো। এই মুহূর্তে কতগুলো বোতল অবশিষ্ট রয়েছে তা অবশ্য জানা নেই। ২০১১ সালে জাপানের সুনামিতে নষ্ট হয়ে গিয়েছিল একটি। একটি বোতল কেউ নাকি পান করেও ফেলেছেন।

বোনহামস সংস্থার কাছে এখনো এই হুইস্কির তিনটি বোতল রয়েছে। বোনহামসের হুইস্কি স্পেশালিস্ট বলেন, নতুন রেকর্ড গড়ে আমরা খুশি।

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন