১ ঘণ্টা আগের আপডেট রাত ২:২৯ ; মঙ্গলবার ; ডিসেম্বর ৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ব্যবসায়ি কল্যাণ সমিতির আড়ালে ভূমিদস্যুতা!

বরিশাল টাইমস রিপোর্ট
১২:৪৯ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

বরিশাল শহরের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ব্যবসায়ি কল্যাণ সমিতির নামে মাঠে নেমেছে চিহ্নিত একটি ভূমিদস্যু চক্র। সংগঠনটি ব্যবসায়িদের সমন্বয়ে দীর্ঘদিন পরিচালিত হলেও কতিপয় ব্যক্তি বিশেষ তাদের আয়ত্ত্বে নিয়ে এখন জেলা পরিষদের জমি দখল মিশনে নেমেছে। এই মিশন বাস্তবায়ন করতে একটি পকেট কমিটি গঠন করে অবস্থান পাকাপোক্ত করতে চাইছেন।

কিন্তু তাদের এই অনৈতিক কাজে সায় না দেওয়ায় ভূমিদস্যু চক্রটি নিরীহদের হয়রানির ওপর রাখছে। এমনকি এই ঘটনায় বরিশাল সমাজসেবার উপ-পরিচালকসহ ৩ জনকে জড়ানো হচ্ছে। তথাকথিত ওই কমিটির সভাপতি দাবিদার শেখ নুরে আলম এবং সাধারণ সম্পাদক আব্দুস সালাম শামিম। এই দুই ব্যক্তি মিলে গোটা ব্যবসায়ি সমিতির সদস্যদের প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

এমনকি তাদের বিরুদ্ধে তদন্তে গিয়ে প্রমান মেলায় বিষয়টি আদালত পর্যন্ত নিয়ে গেছেন। যাই হোক না কেন তাদের সমন্বয়ে গঠিত পকেট কমিটিকে বাস্তবে রুপ দিতে এই ছক এটেছেন। কিন্তু সংগঠনের নিয়মকানুন না মেনে গঠিত এই কমিটিকে অধিকাংশ ব্যবসায়িরা স্বীকৃতি দিচ্ছেন না।

এমতাবস্থায় খোঁজখবর নিয়ে জানা গেছে- সংগঠনটির কার্যকরি পরিষদে ১৭ বা ১৯ জন সদস্য থাকার বিষয়টি উল্লেখ রয়েছে। কিন্তু নুরে আলম ও শামিমের এই কমিটিতে কার্যকরি সদস্য হিসেবে অর্ন্তভূক্ত হয়েছেন ২১ জন। তাছাড়া কমিটি অনুমোদনের ক্ষেত্রে নির্বাচন কমিশন গঠনের বিষয়টি স্পষ্ট বলা রয়েছে। কিন্তু সেই দিক নির্দেশনা না মেনে পকেট কমিটির অনুমোদন দিয়েছে আহবায়ক কমিটি। সংগঠনটির ব্যবসায়িরা তাদের এই কিমিটির বিরুদ্ধে সাম্প্রতি আপত্তি তুলে বরিশাল সমাজসেবা কার্যালয়ে একটি অভিযোগ তুলে ধরে।

ওই অভিযোগের প্রেক্ষিতে সেখানকার উপ-পরিচালকের নির্দেশে বিষয়টি তদন্ত করছিলেন শহর সমাজসেবা অফিসার জাবির আহম্মেদ। মূলত তার তদন্তেই এই পকেট কমিটির বিষয়টি প্রকাশ পায়। কিন্তু ভূমিদস্যুদের কৌশলতার কাছে তিনি আটকে গেছেন। একাধিক ব্যবাসায়ি জানিয়েছেন এই কমিটি গঠনের আড়ালে রয়েছে ভূমিদস্যুতার একটি ছক। নথুল্লাবাদ ব্রিজ থেকে মাহেন্দ্রা স্ট্যান্ড পর্যন্ত সারিবদ্ধভাবে নির্মিত দোকানগুলোর সম্পত্তি জেলা পরিষদের হলেও তৎকালীন সময়ে নাম সর্বস্ব ডিগ্রি এনে মালিক বনে যান।

পরবর্তীতে ওইসব দোকানগুলো থেকে ৪ থেকে ৫ লাখ টাকা এ্যাডভান্স নিয়ে মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা ভাড়া তোলার একাধিক উদাহরণ রয়েছে ওই পকেট কমিটির সভাপতি ও সম্পাদকদের বিরুদ্ধে। যদিও জেলা পরিষদের চেয়ারম্যান মইদুল ইসলাম ওই সম্পত্তি ফিরে পেতে বা দখলমুক্ত করতে উচ্চ আদালতের সহযোগিতা চেয়েছেন।

খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল কল্যাণ সমিতির তৎকালীন সভাপতি ছিলেন জহিরুল ইসলাম ও কামাল সরদার। তাদের মেয়াদকাল শেষ হওয়ার পরে নাসির জামানকে আহবায়ক করে একটি আহবায়ক কমিটির পাশাপাশি নতুন কমিটি গঠনের ভাবনায় মিজানুর রহমান বাচ্চুকে প্রধান করে নির্বাচন কমিশন গঠন করা হয়। কিন্তু শেখ নুরে আলম ও শামীমসহ তাদের চক্রের চাপের মুখে নির্বাচন কমিশনার মিজানুর রহমান বাচ্চু পদত্যাগ করেন।

ওই সময় আহবায়ক কমিটির প্রধান নাসের জামাল মাহবুব তাদের সাথে রফাদফা করে গত ২০ ফেব্রুয়ারি নুরে আলমকে সভাপতি ও শামীমকে সম্পাদক করে ওই ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেন। যেটা পুরোপুরি সংগঠন পরিপন্থীভাবে। মূলত এই কমিটির ঘোষণার পরপরই সংগঠনের সদস্য আবুল কালাম সকল অনিয়মের বিরুদ্ধে সমাজসেবায় অভিযোগ করেন।

সেই অভিযোগের ভিত্তিতেই সেখানে গিয়েছিলেন সমাজসেবার কর্মকর্তা জাবের আহম্মেদ। কিন্তু সেখানে যাওয়ার পরপরই তথাকথিত কমিটির সভাপতি নুরে আলম পকেট কমিটি ভেঙে আহবায়ক কমিটি করে নির্বাচন দেওয়ার মত পোষণ করেন। ফলে অধিকাংশ সদস্যের উপস্থিতিতে সেখানে আলাউদ্দিন আলালকে আহবায়ক করে ৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়। যে কমিটিতে আলহাজ্ব শফিকুল ইসলাম পান্নু সম্মতি দিয়েছিলেন। কমিটি গঠনের পরপর বিষয়টি পাস করার ক্ষেত্রে তথাকথিত ওই পকেট কিমিটির সভাপতি নুরে আলম স্বাক্ষরও দিয়েছিলেন। কিন্তু পরক্ষণে বোল পাল্টে ফেলেন তিনি। উল্টো সমাজসেবা কর্মকর্তা জাবের আহম্মেদসহ ৩ জনের বিরুদ্ধে অভিযোগ এনেছেন হুমকি দেওয়ার।

এমনকি ভেগ একটি অভিযোগ এনে তাদের বিরুদ্ধে সোমবার আদালতে একটি নালিশি অভিযোগও করেছেন। যদিও অভিযোগ সংক্রান্ত কোন আদেশ গতকাল পর্যন্ত শোনাননি আদালতের বিচারক। এদিকে পুরো ঘটনা অবহিত করতে আদালতের আদেশের দিকে তাকিয়ে আছেন এই সংগঠনের অধিকাংশ সদস্য।”

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ছাত্রলীগ ছেড়ে ছাত্রদলে তারা  পুলিশের সামনে থেকে তুলে নিয়ে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা  শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে শেষ আটে মরক্কো  বিয়ের হুমকি দিলেন স্বামী: ২ সন্তানকে পুড়িয়ে মারলেন মা  লাখ টাকায় বিক্রি প্রধানমন্ত্রীর উপহারের ঘর!  স্বামীর টাকা ও স্বর্ণালঙ্কারসহ প্রেমিকার হাত ধরে উধাও স্ত্রী  আ.লীগ অফিস ভাঙচুর: গ্রেফতার আতঙ্কে বাড়িছাড়া বিএনপি নেতাকর্মীরা  ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয়ে দায়িত্বভার নিলেন বাইশারী কলেজের নতুন সভাপতি গোলাম ফারুক  বরগুনা/ ছেলে মারা যাওয়ার ৪ বছরেও শাশুড়িকে ঘরে উঠতে দিলেন না পুত্রবধূ  বিএনপির ১৫০০ নেতাকর্মীকে গ্রেপ্তারের অভিযোগ