৭ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৬ ; শনিবার ; ডিসেম্বর ১০, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

বরিশালে কবি দেবাশীষ হালদারের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

বরিশাল টাইমস রিপোর্ট
১:২২ অপরাহ্ণ, জুলাই ২, ২০২২

বরিশালে কবি দেবাশীষ হালদারের দুটি কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরিশাল সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি দেবাশীষ হালদারের দুটি কব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ০১ জুলাই শুক্রবার সন্ধ্যায় বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার অডিটোরিয়ামে অনুষ্ঠিত গ্রন্থ উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও ছড়াকার এবং অমৃত লাল দে মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ তপংকর চক্রবর্তী।

২০২১ সালে ভাষা প্রকাশ থেকে প্রকাশিত কবি দেবাশীষ হালদারের প্রথম কাব্যগ্রন্থ ‘হীরক জলে বুকে’ এবং বাউন্ডুলে প্রকাশন থেকে প্রকাশিত দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘করতলে জোৎস্না’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে বই বিপণন প্রতিষ্ঠান ‘নির্বাচিত’ বরিশাল শাখা। অনুষ্ঠানের আলোচকগণ সাহিত্যের বিভিন্ন দৃষ্টিকোন থেকে নানাভাবে মূল্যায়ন করেন কবির কবিতাকে। একই সাথে তারা কবি দেবাশীষ হালদারকে জন্মদিনের শুভেচ্ছা জানান। কারণ গ্রন্থ উন্মোচনের দিনটি ছিলো কবির জন্মদিন।

অনুষ্ঠানে কবি দেবাশীষ হালদারের সংক্ষিপ্ত পরিচিতি উপস্থাপন করেন সাদিয়া নিয়াজ মুনা। কবির কাব্যগ্রন্থ থেকে আবৃত্তি করেন কামরুন নাহার মুন্নী, তনুশ্রী দত্ত ও হাসানুদ্দিন জীবন।

নির্বাচিত বরিশাল শাখার সমন্বয়ক জাহিদ আবদুল্লাহ রাহাতের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনা করেন বরিশাল সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর আসাদুজ্জামান, সরকারি বিএম কলেজের সাবেক অধ্যক্ষ স ম ইমানুল হাকিম, বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর জাহান আরা বেগম, বর্তমান বিভাগীয় প্রধান প্রফেসর নুসরত জাহান, চাখার সরকারি ফজলুল হক কলেজের উপাধ্যক্ষ এ এস এম হাবিবুল ইসলাম, কবি দীপংকর চক্রবর্তী, ঝালকাঠি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বিমল চক্রবর্তী, কবি আসমা চৌধুরী, সরকারি বিএম কলেজ ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রণজিৎ মল্লিক ও নুরুল আমিন হাওলাদার, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ড. বাহাউদ্দিন গোলাপ ও কবি অপূর্ব গৌতম।

বই দুটির আলোচনা করতে গিয়ে অতিথিগণ তাদের আলোচনায় বলেন- কবি দেবাশীষ হালদার শিক্ষকতা পেশায় যেমন সফল, তেমনি কবিতার জমিনেও তিনি সফলতার পরিচয় দিয়েছেন। তাঁর কবিতায় সমাজ মনস্কতা রয়েছে। সাহিত্যের অধ্যাপক হওয়ায় কবি দেবাশীষ হালদারের কবিতায় ছন্দ, অলংকার, উপমার ব্যবহার ও প্রয়োগ যথাযথ হয়েছে। সবমিলিয়ে কবিতাগুলো সহজ সরল এবং সুখপাঠ্য।

কবি দেবাশীষ হালদারের লেখা কবিতার বই দুটি পাওয়া যাবে ‘নির্বাচিত’ বরিশাল শাখায়।’

 

সাহিত্য

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেমিফাইনালে আর্জেন্টিনা  ব্রাজিলের হার দেখে অজ্ঞান কিশোর, নেয়া হলো হাসপাতালে  পদত্যাগ করলেন তিতে  মেসির পাসে মলিনার গোল, এগিয়ে আর্জেন্টিনা  বিএনপির সমাবেশ: ফখরুলের পরিবর্তে প্রধান অতিথি মোশাররফ  বিশ্বকাপ থেকে বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন নেইমার  নেদারল্যান্ডসের বিপক্ষে আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া  বিএনপির সমাবেশ: ব্যানার-ফেস্টুনে সাজছে গোলাপবাগ মাঠ  ব্রাজিলকে কাঁদিয়ে সেমিতে ক্রোয়েশিয়া  নেইমারের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে ব্রাজিল