১৬ মিনিট আগের আপডেট সকাল ১১:১৩ ; রবিবার ; জানুয়ারি ২৯, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

মোবাইল, চশমা আর বাজারের ব্যাগও হতে পারে করোনার কারণ

বরিশাল টাইমস রিপোর্ট
৬:১১ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন :: করোনা ভাইরাসের প্রদুর্ভাব থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই অবস্থান করতে বলা হচ্ছে। তবে তাতে থেমে থাকছে না মানুষের নিত্য জীবন। অত্যন্ত প্রয়োজনীয় মোবাইল ফোন, চশমা কিংবা বাজারের ব্যাগও হতে পারে প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণের কারণ বলছে চিকিৎসকরা।

খবরে বলা হয়, বাঁচার প্রয়োজনে প্রতিদিনই বেড়েই আসতে হচ্ছে ঘরের বাইরে। যেতে হয় দোকানে, বাজারে । আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মোবাইল ফোন। কারোর সঙ্গে থাকছে অপরিহার্য চশমা । আমাদের সঙ্গে থাকা এই মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমে ঘরে আসতে পারে ব্যাকটেরিয়া কিংবা করোনা ভাইরাসসহ নানা ধরনের সংক্রমণ। এমন আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকেরা। খবর আনন্দবাজার অনলাইনের।
ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছে, বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে জীবানু মুক্ত করে নিতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে দুইটি ব্যাগ ব্যবহার করলেই সমস্যা সমাধান করা যাবে সহজে।

অরিন্দম আরও জানান, প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভাল ভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে। তার পর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে ভাল ভাবে মুছে নিতে হবে। পরে চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই মুছে নেওয়া উত্তম।

Other

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে তোরাব আলীর বিরুদ্ধে প্রতিবাদ সভা ও সংবাদ সম্মেলন  পেরুতে বাস খাতে পড়ে নিহত ২৪  চরফ্যাশনে উদ্ধার লাশের পরিচয় মিলল ফেসবুকে  ২৮ বছরের পুত্রবধূকে বিয়ে করলেন ৭০ বছরের শ্বশুর  প্রধানমন্ত্রীর আগমণের অপেক্ষায় রাজশাহীবাসী  ‘বঙ্গবন্ধু আজীবন সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সংগ্রাম করেছেন’  শতাধিক কুরআনে হাফেজকে পুরস্কৃত করলেন সাবেক এমপি বদি  শতাধিক কুরআনে হাফেজকে পুরস্কৃত করলেন সাবেক এমপি বদি  নাশকতার উদ্দেশ্যে গোপন বৈঠক: জামায়াতের ১৫ নেতাকর্মী আটক  বাংলাদেশ একটি সফল উন্নয়নের গল্প: বিশ্ব ব্যাংক