২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

গাড়ির মত সাইকেল; এক চার্জেই পাড়ি দিতে পারে ১৬০ কিমি!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:২৭ অপরাহ্ণ, ২৬ অক্টোবর ২০১৯

অনলাইন ডেস্কঃ

দুই চাকার ছোট্ট বাহন সাইকেল। কিন্তু অনেক সময় এই সুন্দর, ছিমছাম যানবাহনটি ঠিক অন্যান্য যানবাহনের সামনে গিয়ে খুব একটা ‘ভাব’ নিয়ে দাঁড়াতে পারেনা। সেইসাথে খুব একটা দূরত্ব অতিক্রমও করা যায়না এই বাহনে চড়ে। কিন্তু যদি এই ছোট্ট সাইকেল দেখতে হয় গাড়ির মত তাহলে?

হ্যাঁ, গাড়ির মত দেখতে এমন ২ চাকার সাইকেল তৈরি করেছে `গিনজভেলো’ নামের একটি সংস্থা।

এই সাইকেলটিতে আছে গাড়ির মত ছাদ। এতে করে রোদ-বৃষ্টি থেকে বেঁচে থাকতে পারবে চালক। একই সাথে এতে আছে বৈদ্যুতিক মোটরও। এই মোটর ব্যাটারি থেকে চার্জ সংগ্রহ করবে।

প্যাডেল ঘোরানোর সময় উৎপাদিত বিদ্যুৎ জমা হবে এই ব্যাটারিতে, এরপর এই মোটর ব্যবহার করবে সেই চার্জ।

তবে এই সাইকেলটি ডিজাইন করা হয়েছে অনেকটা সিট ডাইন বাইকের মত করে। এতে যুক্ত আছে ৫০০ ওয়াটের ব্যাটারি। যা একবার চার্জ দিলে পাড়ি দিবে ১০০ মাইল পথ।

এই সাইকেলের আবিস্কারক পিটার গিনজবার্গ বলেন,

এটি চালাতে খুব বেশি একটা পরিশ্রম হয় না। রোদ কিংবা বৃষ্টির মধ্যে সাইক্লিং করতেও কোনও অসুবিধা নেই। আরামদায়ক ভ্রমণের জন্য এটি উপযুক্ত।

এই সাইকেল বাজারজাত করার বিষয়ে ভাবছেন এর আবিষ্কারক। এটি বাজারজাত করার জন্য ৫০ হাজার ডলার অর্থ সংগ্রহের চেষ্টা করছেন পিটার।

পিটার জানান,

বণিজ্যিকভাবে এই সাইকেলটির দাম হবে ৬ হাজার ৯০০ ডলার। ভার্জিনিয়ার এই বাসিন্দা জানান।

এই সাইকেলের কাঠামো স্টিল ফ্রেম দিয়ে তৈরি। অন্যদিকে গাড়ির মত এই অংশ তৈরিতে ব্যবহৃত হয়েছে ফাইবার গ্লাস পড। এই পড খুব সহজেই উপরে তুলে সাইকেলটির ভিতর প্রবেশ করতে পারবেন চালক। যদিও একটি বিশেষ পার্থক্য হলো, এই সাইকেলের রয়েছে তিন চাকা। এই ট্রাইসাইকেলের রয়েছে হেডলাইট, ব্যাকলাইট, টেইল লাইট, হর্ন- সবকিছুই!

এমনকি এই সাইকেল চালাতে লাগবে না কোনো ড্রাইভিং লাইসেন্সও। পিটারের তৈরি এই সাইকেল পডটি অ্যারোডায়নামিক ডিজাইনে তৈরি। ফলে প্যাডেল ঘুরিয়ে এই সাইকেলে ২০ মাইল গতি পর্যন্ত তোলা যায়। অন্যদিকে যখন মোটরে চালিত হবে তখন গতি উঠতে পারবে ৩০ মাইল পর্যন্ত।

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন