৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

বরগুনায় সংরক্ষিত বনের গাছ কেটে মারামারির লাঠি, আটক ২

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৭:২৬ অপরাহ্ণ, ১৪ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: বরগুনার তালতলীতে সংরক্ষিত টেংরাগিরি বন থেকে ২৫০ পিস লাঠি কেটে নিয়ে আসার সময় অটোরিকশার ড্রাইভারসহ ২ জনকে আটক করেছে পুলিশ। এ ঘটনায় বন বিভাগ তিনজনকে আসামি করে একটি মামলা করেছে। রাজনৈতিক অস্থিরতার চেষ্টার আশঙ্কা করছেন সচেতন মহল।

রবিবার (১৪ এপ্রিল) বেলা ১টার দিকে তালতলী থানায় মামলা করেন বন বিভাগ ও দুই আসামিকে গ্রেপ্তার করেন। এর আগে গতকাল শনিবার (১৩ এপ্রিল) রাত ১০টার দিকে তালতলী থানার সামনের চেকপোস্ট থেকে অটোরিকশার ড্রাইভারসহ ২৫০ পিস লাঠি আটক করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, অটোরিকশা ড্রাইভার জাকির (৫০) ও মো. রিয়াজ।

জানা যায়, উপজেলার নিদ্রার চর এলাকার সংরক্ষিত টেংরাগিরি বন থেকে ২৫০ পিস লাঠি কেটে নিয়ে এসে রাজনৈতিক অস্থিরতার প্রভাব দেখানো হবে এমন গোপন সংবাদ পায় পুলিশ। থানার সামনে চেক পোস্ট বসিয়ে বিভিন্ন গাড়ি তল্লাশি শুরু করেন।

রাত ১০টার দিকে একটি অটোরিকশায় করে ২৫০ পিস বনের বিভিন্ন গাছ কেটে মারামারি করার জন্য আনুমানিক দুই হাত প্রতিটি লাঠি কেটে সাইজ করে প্লাস্টিক বস্তায় নিয়ে আসতে ছিল। পরে পুলিশের একটি টিম ওই অটোরিকশাকে থামিয়ে চেক করে ও ড্রাইভার জাকিরকেসহ ২৫০ পিস লাঠি আটক করে।

ড্রাইভারকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, রিয়াজ ও কামাল মোল্লা নামের দুই ব্যক্তি তাকে এই লাঠি নিয়ে আসতে বলেন তালতলীতে। এ ঘটনায় অটোরিকশার ড্রাইভার জাকির, রিয়াজ ও কামাল মোল্লাকে আসামি করে একটি মামলা করেন বন বিভাগের তালতলী রেঞ্জ কর্মকর্তা মতিয়ার রহমান। এতে অটোরিকশার ড্রাইভার জাকির ও লাঠি উঠিয়ে দেওয়া রিয়াজকে আটক করেছে পুলিশ। আসামিদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

সচেতন মহল বলছেন, তালতলীর রাজনৈতিক অস্থিরতার সৃষ্টির জন্য সংরক্ষিত বন থেকে বিভিন্ন গাছের সাইজ করা লাঠি কেটে নিয়ে আসা হচ্ছে। এটা প্রশাসনের গুরুত্ব সহকারে দেখা উচিত বলে মনে করেন তারা। এমন কি আজকের পহেলা বৈশাখের মঙ্গল শোভা যাত্রায় এই লাঠি ব্যবহার করে হামলার ঘটনাও ঘটতে পারতো।

শুধুমাত্র মামলা ও এই ছোটখাটো আসামিদের বলির পাঠা করলেই হবে না। এই লাঠি কে নিয়ে আসতে বলেছেন এবং কারা রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করতে চাইছেন তাদের সবাইকে আইনের আওতায় আনা হোক। অভিযুক্ত অটোরিকশার ড্রাইভার জাকির হোসেন বলেন, হাবিব কামাল মোল্লা ও রিয়াজ তাদের এই লাঠি নিয়ে আসতে বলেছেন। এর বেশি কিছু তিনি জানেন না।

এ বিষয় বন বিভাগের তালতলী রেঞ্জ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, বনে গাছ কেঠে লাঠি তৈরি করে নিয়ে আসার সময় পুলিশ আটক করেছেন। পরে আমাদের খবর দিলে আমরা বাদী হয়ে তিনজনকে আসামি করে একটি মামলা দায়ের করি। মামলার পরে তদন্তে সঠিক জিনিসটা বের হয়ে আসবে।

তালতলী থানার ওসি (তদন্ত) রনজিৎ কুমার সাংবাদিকদের বলেন, বনের গাছ কেটে লাঠি তৈরি করা ২৫০ পিস উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় বন বিভাগ বাদি হয়ে একটি মামলা করেছেন। আমরা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও বলেন, এ ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

69 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন