২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

বালুদস্যুদের মুখোশ খুলে দিতে হবে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৩৯ অপরাহ্ণ, ২৬ জানুয়ারি ২০২৩

বালুদস্যুদের মুখোশ খুলে দিতে হবে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: অবৈধ বালি উত্তোলনের কারণে নির্মাণ করা বাঁধগুলো টেকসই হচ্ছে না বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী (অবসরপ্রাপ্ত) কর্নেল জাহিদ ফারুক শামীম এমপি। তিনি বলেন, অবৈধ বালি উত্তোলনের ক্ষেত্রে জেলা প্রশাসকদের সজাগ থাকতে বলেছি। নদী কিনারা থেকে বালি তোলায় বাঁধ টেকসই হয় না।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বেলা ১২টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

অবৈধ বালি উত্তোলন রোধে মিডিয়ারও অনেক দায়িত্ব উল্লেখ করে মন্ত্রী বলেন, বালুদস্যুদের জনসম্মুখে তুলে ধরতে হবে। তাদের মুখোশ সবার সামনে তুলে ধরতে হবে। তবে আমাদেরকে মনে রাখতে হবে যে- বালি তোলা বন্ধ করলেই হবে না, বালিও কাজে লাগে। তাই জেলা প্রশাসকদের তদারকি করে বালির সমস্যা সমাধান করতে হবে।

জাহিদ ফারুক বলেন, দেশে বন্যা, জলোচ্ছ্বাস বেড়েছে, কিছুদিন আগেও সিলেটে বন্যা হয়ে গেলো। তবে, আমরা ফসলের হানি করতে দেইনি। আমরা সাথে সাথেই কার্যকরী ব্যবস্থা নিয়েছি।

তিনি আরও বলেন, সম্মেলনে জেলা প্রশাসকরা নদী ভাঙনের কথা বলেছেন। আমরা বলেছি, পানিসম্পদ মন্ত্রণালয় থেমে নেই। দ্রুত গতিতে না হলেও আমাদের কাজ চলমান আছে। একের পর এক কাজ চলছে। তবে একটু গতি কমেছে।

মন্ত্রী বলেন, দ্রুত গতিতে কাজ করলে কাজ ঠেকসই হয় না। সমীক্ষা করি, এরপর কাজ শুরু করি। এজন্য সময় বেশি লাগে। এবিষয়ে জেলা প্রশাসকরাও আমাদের সঙ্গে কাজ করছে, তাদের সহযোগিতা দরকার।’

4 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন